তালেবান প্রতিশ্রুতি রক্ষা করলে তাদের সঙ্গে কাজ করবে যুক্তরাষ্ট্র

0
35

✍ আন্তর্জাতিক ডেস্ক
মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন বলেছেন, তালেবান সরকার প্রতিশ্রুতি রক্ষা করলে তাদের সঙ্গে কাজ করবে যুক্তরাষ্ট্র। বুধবার আফগান সংবাদমাধ্যম টোলো নিউজকে দেয়া এক বিশেষ সাক্ষাৎকারে অ্যান্টনি ব্লিনকেন এই কথা বলেছেন।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন বলেন, যুক্তরাষ্ট্র আফগানিস্তানে যা অর্জন করার কথা ছিল তা করেছে। মূল লক্ষ্য ছিল আল-কায়েদা দমন করা।

ওই সংগঠনটিকে ব্যাপকভাবে প্রতিহত করা হয়েছে। আফগানিস্তানে যুক্তরাষ্ট্রের ক্ষয়ক্ষতি নিয়ে জানতে চাওয়া হলে ব্লিনকেন বলেন, এটা জানতে সময় লাগবে।

ব্লিনকেন আরো বলেছেন, যুক্তরাষ্ট্র আফগানিস্তানের জনগণের প্রতি প্রতিশ্রুতিবদ্ধ। যুক্তরাষ্ট্র ভবিষ্যত সরকারের সঙ্গে কাজ করবে যদি তারা প্রতিশ্রুতি রক্ষা করে।

বিশেষ করে ‘সন্ত্রাসবাদ মোকাবেলা’, মানবাধিকার ও সংখ্যালঘুদের অধিকারকে সম্মান করবে তখন যুক্তরাষ্ট্র ভবিষ্যত সরকারের সঙ্গে কাজ করবে।

কাবুলের দ্রুত পতনের বিষয়ে তিনি বলেন, আফগান নিরাপত্তা বাহিনীর অনেকে অবিশ্বাস্য সাহস এবং আসাধারণ আত্মত্যাগের সঙ্গে কাজ করেছে।

কিন্তু একটি প্রতিষ্ঠান হিসেবে এটি ভেঙে পড়েছে এবং সরকার শেষ পর্যন্ত পালিয়ে গেছে। আফগানিস্তানের সাবেক প্রেসিডেন্ট আশরাফ গনির দেশ ছাড়ার সময় সহযোগিতা করেছেন কি না- এমন প্রশ্নের উত্তরে তিনি সরাসরি না বলেন দেন। তিনি এ বিষয়ে কিছু জানতেনও না বলে জানান টোলোকে দেওয়া সাক্ষাতকারে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে