এখনও বহাল তবিয়তে! পিজিসিবির দুর্নীতিবাজ ও অবৈধ এমডি গাউছ মহিউদ্দিনের খুটির জোর কোথায়?

মোঃ শাহজাহান বাশার।

পতিত শেখ হাসিনা ও নসরুল হামিদ বিপুর দোসর ও ‘দুর্নীতির হেডকোয়ার্টারখ্যাত’ পাওয়ার গ্রিড কোম্পানি অব বাংলাদেশ (পিজিসিবি) এর এমডি এ কে এম গাউছ মহীউদ্দিন আহমেদ ছিলেন বঙ্গবন্ধু প্রকৌশলী সমিতির সভাপতি। অভিযোগ রয়েছে, পিজিসিবির এমডি পদে নিয়োগ পরীক্ষায় দ্বিতীয় হয়েও মেধা তালিকার শীর্ষকে ডিঙ্গিয়ে বিদ্যুৎ জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রীকে মোটা অংকের অর্থ লেনদেনের মাধ্যমে বিশেষভাবে ম্যানেজ করে পিজিসিবির এমডি পদটি বাগিয়ে নেন।

 

৫ আগস্ট গণঅভ্যুত্থানের মাধ্যমে হাসিনা সরকারের পতন হলেও এখনো হাসিনা-বিপুর দোসর গাউছ মহিউদ্দিন কীভাবে বহাল তবিয়তে রয়েছেন, এটাই এখন সংশ্লিষ্টদের প্রশ্ন।ওই প্রতিমন্ত্রীর ফাইল নোটও রয়েছে এই গণমাধ্যম প্রতিনিধির হাতে। প্রশ্ন উঠেছে, এত অপকর্ম করে নিয়োগ পাওয়ার এমন ঘোরতর অভিযোগ এবং বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ মন্ত্রণালয়ের উপদেষ্টা বরাবর ভুক্তভোগীদের লিখিত অভিযোগ দেয়ার পরও পতিত সরকারের এই দোসর কোন খুঁটির জোরে এখনও ক্ষমতার মসনদে আসীন রয়েছেন?

 

পিজিসিবি’র এমডি এ কে এম গাউছ মহীউদ্দিন আহমেদকে অপসারণের দাবিতে গত ২০ আগস্ট বিদ্যুৎ, জালানি ও খনিজসম্পদ মন্ত্রণালয়ের উপদেষ্টা বরাবর দরখাস্ত দেন পিজিসিবির সাধারণ কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ, যার অনুলিপি বিদ্যুৎ বিভাগের সিনিয়র সচিবকেও দেয়া হয়। ২০ আগস্ট অভিযোগ করে আবেদন দেয়ার পর আজ ১১ সেপ্টেম্বর, ২০ দিন অতিবাহিত হলো। প্রশ্ন ওঠেছে, তিনি তাহলে কাকে ম্যানেজ করে স্বপদে এখনও বহাল রয়েছেন? অভিযোগের প্রেক্ষিতে কোন অগ্রগতি আছে কি না জানতে চাইলে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব রফিকুল ইসলাম বলেন, আমরা শিগগিরই প্রয়োজনীয় ব্যবস্থা নিচ্ছি। তিনি বলেন, এধরনের আরো অভিযোগ আছে। আমরা এবিষয়ে আলোচনা করেছি এবং দ্রুত পদক্ষেপ নিচ্ছি।

 

আবেদনে ভুক্তভোগীরা উল্লেখ করেন, গত ১৫ বছর স্বৈরাচারী সরকারের কালো থাবা হতে স্বনামধন্য উক্ত সংস্থাটিও (পিজিসিবি পিএলসি) রেহাই পায়নি।…পাওয়ার গ্রিডের বর্তমান ব্যবস্থাপনা পরিচালক এ কে এম গাউছ মহিউদ্দিন সর্বশেষ ব্যবস্থাপনা পরিচালকের নিয়োগ পরীক্ষায় মেধা তালিকায় পিছিয়ে ছিলেন। পাওয়ার গ্রিডের পরিচালনা পর্ষদ কতৃক গৃহীত নিয়োগ পরীক্ষার ফলাফলের ভিত্তিতে সর্বোচ্চ নম্বর পেয়ে মেধাতালিকায় প্রথম স্থান অধিকারী প্রার্থীকে (আবদুর রশিদ খান)সংস্থাটির ব্যবস্থাপনা পরিচালক পদে চুক্তিভিত্তিক নিয়োগের জন্য পরিচালনা পর্ষদ সিদ্ধান্ত গ্রহণ করা স্বত্তেও সাবেক দুর্নীতিবাজ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু, পিজিসিবি পর্ষদের সিদ্ধান্ত এবং উপরোক্ত মেধাক্রম অনুসরণ না করে শুধুমাত্র স্বৈরাচারী সরকারের দলীয় প্রার্থী হিসেবে পিজিসিবি শাখার বঙ্গবন্ধু প্রকৌশল পরিষদের সভাপতি বিবেচনায় প্রভাব খাটিয়ে বিপুল অর্থ লেনদেনের মাধ্যমে মেধাক্রম তালিকার পিছনে থাকা স্বত্তেও এ কে এম গাউছ মহিউদ্দিন আহমেদকে পিজিসিবির ব্যবস্থাপনা পরিচালক পদে চুক্তিভিত্তিক নিয়োগের সুপারিশ করেন, যা ছিল সম্পর্ণ বেআইনী এবং কোম্পানীর এমওইউর পরিপন্থী।

 

যদিও পাওয়ার গ্রিডের এমওইউর ধারা ১, ২ (এ), ধারা ৩৩(২), ধারা ৩৪ (৩) অনুযায়ী এজাতীয় নিয়োগে শুধুমাত্র পাওয়ার গ্রিডের পরিচালনা পর্ষদ ক্ষমতাবান।তারা উল্লেখ করেন, অবৈধভাবে নিয়োগপ্রাপ্ত হওয়ার পরে পিজিসিবি’র এমডি এ কে এম গাউছ মহীউদ্দিন ও তার চিহ্ণিত কিছু দালাল মিলে অবৈধ সরকারের সাবেক দুর্নীতিবাজ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপুর কেরানীগঞ্জের হাউজিংয়ের উপর হতে বিদ্যুতের সঞ্চালন লাইন অপসারণ করে আন্ডারগ্রাউন্ড করার লক্ষ্যে পাওয়ার গ্রিডের সংশ্লিষ্ট কারিগরী টিমের যৌক্তিক বাধাকে উপেক্ষা করে অবৈধ প্রভাব খাটিয়ে প্রায় ১৩০০ কোটি টাকা ব্যয়ে পরিকল্পনা কমিশন হতে প্রকল্পের পিডিপিপি নীতিগতভাবে অনুমোদন করিয়ে নেন। তারা দ্রুত এআ প্রকল্প বন্ধ করে ১৩০০ কোটি টাকা অপচয় রোধ, সৈরাচারী হাসিনার অন্যতম দোসর অবৈধ ব্যবস্থাপনা পরিচালক এ কে এম গাউছ মহিউদ্দিন মুক্ত পিজিসিবি পুনর্গঠনে উপদেষ্টার নির্দেশনা চান।।

 

সূত্র, ইনকিলাব।

প্রকাশকঃএম এইচ, কে , উপদেষ্টা সম্পাদক,জাহাঙ্গীর আলম জাবির, ব্যবস্থাপনা সম্পাদকঃনির্বাহী সম্পাদকঃ বার্তা সম্পাদকঃ সাইদুর রহমান মিন্টু এএনবি২৪ ডট নেট নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকে । তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি anb24.net is one of the most popular Bangla News publishers. It is the fastest-growing Bangla news media that providesective news within the accurate and obj shortest poassible time.anb24.net intends to cover its reach throughout every district of the country, also global news of every segment such as politics, economics, sports, entertainment, education, information and technology, features, lifestyle, and columns anbnewsbd@gmail.com /mahamudulbd7@gmail.com mahamudul@anb24.net