পেট্রোবাংলা অফিসে তিতাস কর্মীদের হামলা-ভাঙচুর

মোঃ শাহজাহান বাশার

তিতাস গ্যাস ট্রান্সমিশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন পিএলসির নতুন ব্যবস্থাপনা পরিচালক নিয়োগের প্রতিবাদে তিতাস গ্যাস ট্রান্সমিশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন পিএলসির একাংশ পেট্রোসেন্টারে হামলা চালিয়েছে বিএনপি’র শ্রমিক সংগঠনের কিছু কর্মচারী ও অবাধ্য কর্মকর্তারা।

 

এ সময় হামলাকারীরা নিচতলায় পেট্রোবাংলার অভ্যর্থনা কাউন্টারে লাঠিসোটা দিয়ে ভাঙচুর চালায়। হামলাকারীরা অভ্যর্থনা কাউন্টারের কাচের পার্টিশন ভেঙে দেয়।

তাদের কর্মকর্তাদের মধ্য থেকে তিতাসের এমডি নিয়োগের দাবিও জানান তারা। নিরাপত্তারক্ষী ও হামলাকারীদের মধ্যে ধস্তাধস্তি হলেও কেউ গুরুতর আহত হননি।

 

পেট্রোবাংলার সাবেক মহাব্যবস্থাপক ও জিটিসিএল এর ব্যবস্থাপনা পরিচালক শাহনেওয়াজ পারভেজকে চলতি দায়িত্বে তিতাস গ্যাস ট্রান্সমিশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক করা হয়েছে।

তিনি প্রকৌশলী হারুনুর রশীদ মোল্লার স্থলাভিষিক্ত হলেন। যার চুক্তিভিত্তিক নিয়োগ বাতিল করেছে সরকার।

সোমবার (৯ সেপ্টেম্বর)রাষ্ট্রীয় সংস্থা পেট্রোবাংলার এক অফিস আদেশে বলা হয়, শাহনেওয়াজ পারভেজকে নতুন দায়িত্বসহ তিতাস গ্যাস ট্রান্সমিশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেডে বদলি করা হয়েছে।

 

সোমবার পর্যন্ত পারভেজ গ্যাস ট্রান্সমিশন কোম্পানি লিমিটেডের (জিটিসিএল) ব্যবস্থাপনা পরিচালক হিসেবে দায়িত্ব পালন করছিলেন নতুন ব্যবস্থাপনা পরিচালক হিসেবে কাউকে নিয়োগ দেওয়া হলে শাহনেওয়াজ জিটিসিএলের এমডি পদে ফিরে আসবেন।

তিতাসের কর্মচারীদের হামলার বিষয়ে পেট্রোবাংলার চেয়ারম্যান জনেন্দ্র নাথ সরকার সাংবাদিকদের বলেন, আন্দোলনকারীদের দাবি যৌক্তিক নয়, কারণ পেট্রোবাংলা সব সময় তাদের জ্যেষ্ঠ মহাব্যবস্থাপক থেকে তিতাসের এমডিকে নিয়োগ দিয়ে থাকে।

তিনি সাংবাদিকদের বলেন, ‘কিন্তু এখন এমডি পদে তিতাসে যোগ্য জ্যেষ্ঠ জিএম পাওয়া যায়নি। ফলে জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের সঙ্গে আলোচনা করে আমরা পেট্রোবাংলার জ্যেষ্ঠ জিএম তালিকা থেকে নতুন এমডিকে নিয়োগ দিয়েছি।’

তিনি বলেন, এই ঘটনায় পেট্রোবাংলার পাঁচ জনকে চিহ্নিত করে বিভাগীয় মামলা করা হয়েছে, সাসপেন্ড করা হয়েছে এবং তাদেরকে দুই মাস অফিসে প্রবেশ নিষিদ্ধ করা হয়েছে। তিতাসের যেই ৫/ ৭ জনকে আমরা চিহ্নিত করেছি তিতাসের এমডিকে বলেছি তাদের বিরুদ্ধে বিভাগীয় মামলা দায়ের করার জন্য। আর পুরো বিষয়টা আমরা থানায় জিডি এন্ট্রি করে রেখেছি।

‘তিতাসের কর্মচারী বা কর্মকর্তাদের কোনো দাবি থাকলে তারা আমার অফিসে এসে ভদ্রভাবে দাবির বিষয়টি আমাকে জানাতে পারেন। কিন্তু অফিসে হামলা চালিয়ে তারা নিয়ম ভঙ্গ করেছে। আমরা সিসিটিভি ফুটেজ দেখে তাদের চিহ্নিত করে প্রথমে বিভাগীয় ব্যবস্থা নেব, তারপর প্রয়োজনে তাদের বিরুদ্ধে ফৌজদারি মামলা দায়ের করা হবে।’

এ ঘটনায় সাবেক এমডি হারুনুর রশীদের কাছ থেকে সুবিধা পাওয়া তার সমর্থকদের কেউ জড়িত থাকতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

দ্বিতীয়ত, নতুন এমডি সাবেক প্রতিমন্ত্রীর কেরাণীগঞ্জ এলাকায় অবৈধ ভোক্তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিয়েছেন। এ কারণেও হামলা চালানো হতে পারে বলে জানান তিনি।এই ঘটনায় বাংলাদেশ জাতীয়তাবাদী শ্রমিক দল সমর্থিত তিতাস গ্যাস কর্মচারীদের নেতা হারুন ও মতিন নেপথ্যে কল কাঠি নেড়েছেন বলেও জানান একটি সূত্র। সূত্রটি বলছে আওয়ামী লীগ সরকার পতনের পর বিএনপি সমর্পিত তিতাস গ্যাস কর্মচারী ইউনিয়নের নেতাদের দেওয়া তালিকার ভিত্তিতে সুবিধা জনক স্থানে অনেককে বদলি করেছেন সদ্য সাবেক এমডি হারুনুর রশিদ মোল্লাহ। হামলার মদদ দাতাদের যে তালিকা পাওয়া গেছে তা নিম্নরূপঃ-খন্দকার জুলফিকার মতিন সাবেক সিঃ সুপারভাইজার( অবসরপ্রাপ্ত )ফয়েজ আহাম্মেদ লিটন ০৮৫৮৫ , লিঃ বিক্রয় সহকারী ,ই এস এস , মেঢাবিবি – ৪,মোঃ জাহাঙ্গীর হোসেন ০৮৯১১ , লিঃ সুপারভাইজার ,জোবিঅ – সোনার গাঁও।এস এম হারুন আল রশিদ ০৮৮৬৬ , লিঃ সুপারভাইজার, জোবিঅ – ফতুল্লা . নাঃগঞ্জ ।মোঃ আলমগীর ০৮৭৬৬ , সিঃ অফিস সহকারী,ই এস এস , মেঢাবিবি – ৪।মোঃ আব্দুল জব্বার ০৮৯৮৫ , সিঃ বিক্রয় সহকারী , আবাসিক জোন – ৯ , মেঢাবিবি- ৪।মোঃ সাদেকুর রহমান ০৮৬১১ , সিঃ সুপারভাইজার,জোবিঅ- সোনার গাঁও,মোঃ ইয়াসিন আলী গাড়ী চালক , জোবিঅ – সাভার ।মোঃ আমিনুল ইসলাম , টেলিকম অপারেটর,মোঃ শাহিন , প্রকর্মী মোঃ সাইফুল ইসলাম , গাড়ী চালক মোঃ আনোয়ার হোসেন সিঃ ইলেকট্রিশিয়ান হেড অফিস স্বপন , নিরাপত্তা প্রহরী ,লিটন গাড়ী চালক, সোনার গাঁও । এছাড়াও জানা গেছে শাহনেওয়াজ পারভেজকে দায়িত্ব দেওয়ার পর থেকে তিতাসের জিএম (জিএম ইএসডি) হেলাল তালুকদার, মোহাম্মদ রাশিদুল আলম ডিজিএম (পিসিডি), ইঞ্জিনিয়ার এনামুল হক, প্রিপেইড মিটার প্রকল্পের পিডি কাউসার আলম সুমন অন্যদের উস্কানি দিতে শুরু করেন।

 

 

 

এএনবি২৪ ডট নেট /মাহামুদুল

প্রকাশকঃএম এইচ, কে , উপদেষ্টা সম্পাদক,জাহাঙ্গীর আলম জাবির, ব্যবস্থাপনা সম্পাদকঃনির্বাহী সম্পাদকঃ বার্তা সম্পাদকঃ সাইদুর রহমান মিন্টু এএনবি২৪ ডট নেট নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকে । তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি anb24.net is one of the most popular Bangla News publishers. It is the fastest-growing Bangla news media that providesective news within the accurate and obj shortest poassible time.anb24.net intends to cover its reach throughout every district of the country, also global news of every segment such as politics, economics, sports, entertainment, education, information and technology, features, lifestyle, and columns anbnewsbd@gmail.com /mahamudulbd7@gmail.com mahamudul@anb24.net