মালদ্বীপে ওয়ার্ক পারমিটের জন্য মেডিকেল বাধ্যতামূলক

মালদ্বীপে স্বরাষ্ট্র নিরাপত্তা ও প্রযুক্তি মন্ত্রণালয় জানিয়েছে, আগামীকাল থেকে মালদ্বীপে প্রবেশের জন্য ওয়ার্ক পারমিট ইস্যু করা হবে, যদি তারা স্বরাষ্ট্র ভূমি নিরাপত্তা ও প্রযুক্তি মন্ত্রণালয়ে নিবন্ধিত স্থানে মেডিকেল করে।

(বুধবার ৩ জানুয়ারি) মন্ত্রণালয়ের এক প্রজ্ঞাপনে বলা হয়, কোভিড-১৯ মহামারির কারণে ওয়ার্ক পারমিট পেতে অসুবিধা হওয়ায় মেডিকেল রিপোর্ট ছাড়াই ওয়ার্ক পারমিট ইস্যু করা হয়েছে।

তবে আগামীকাল থেকে পারমিটের মেয়াদ বাড়ানো হবে এবং যারা আগে প্রবেশ করেছেন তাদের ওয়ার্ক পারমিট ইস্যু করা যাবে যদি তারা মেডিকেল রিপোর্ট সহ মালদ্বীপের ভিসা এক্সপ্যাট সিস্টেম’-এর মাধ্যমে অনলাইনে তাদের ওয়ার্ক পারমিট এর জন্য আবেদন করেন।

প্রজ্ঞাপনে আরও বলা হয়েছে, ওয়ার্ক পারমিট ের মাধ্যমে মালদ্বীপে প্রবেশকারী বিদেশিদের ১৫ দিনের মধ্যে মেডিকেল রিপোর্ট জমা দিতে হবে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ইতোমধ্যে ওয়ার্ক পারমিটের মেয়াদ উত্তীর্ণ কোনো বিদেশি দেশে ছুটিতে থাকলে তিনি মেডিকেল রিপোর্ট তৈরি করে অনলাইনে পদ্ধতিতে জমা দিয়ে মালদ্বীপ প্রবেশ করতে পারবেন।

স্বাস্থ্য মন্ত্রণালয় কর্তৃক নির্ধারিত সকল পরীক্ষা এ সংক্রান্ত মেডিকেল রিপোর্টে অন্তর্ভুক্ত করতে হবে।

অতীতে যাদের মেডিকেল রিপোর্ট ছাড়াই ওয়ার্ক পারমিট দেওয়া হয়েছে, তাদের আগামীকাল থেকে মেডিকেল রিপোর্ট এক্সপ্যাট অনলাইন সিস্টেমের মাধ্যমে তা জমা দিতে হবে।

নির্ধারিত সময়ের মধ্যে মেডিকেল জমা না দিলে শ্রমিকদের নিয়োগ সংক্রান্ত বিধিমালা অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে এবং আগামীকাল থেকে মেডিকেল রিপোর্টের জন্য প্রবাসী ব্যবস্থায় প্রদত্ত সময়সীমা পূরণ না হলে প্রস্থানকারীদের ওয়ার্ক পারমিট বাতিল করা হতে পারে।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, ওয়ার্ক পারমিটের মেয়াদ শেষ হয়ে গেলে প্রতি বছর ২,০০০ টাকা জরিমানা করা হবে মেডিকেল রিপোর্ট জমা নাদিলে।

মালদ্বীপে প্রবেশকারী প্রবাসীদের দ্বারা বিপজ্জনক রোগ ছড়িয়ে পড়ার ঝুঁকি নিয়ে উদ্বেগ প্রকাশ ের পরে মেডিকেল রিপোর্ট জমা দেওয়া বাধ্যতামূলক করা হয়েছিল।