কুয়েত এর আমির আর নেই

El Canciller Argentino Jorge Faurie y la delegacion Argentina se reunen con el Principe Heredero de Kuwait Jeque Nawaf Al Sabah en el Palacio de Bayan, durante su visita a Kuwait el Martes 12 de Diciembre de 2018. (Foto: Gustavo Ferrari)

কুয়েতের আমির শেখ নওয়াফ আল আহমাদ আল জাবের আল সাবাহ আর নেই (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। শনিবার দেশটির রয়্যাল কোর্টের এক বিবৃতিতে বলা হয়, আমরা গভীর দুঃখ ও শোক প্রকাশ করছি। কুয়েতের আমির শেখ নওয়াফ আল আহমাদ আল সাবাহ ইন্তেকাল করেছেন। তার বয়স হয়েছিল ৮৬ বছর। তার মৃত্যুতে কুয়েতজুড়ে শোক নেমে এসেছে। কুয়েত রয়েল কোর্ট বিষয়ক মন্ত্রী শেখ মোহাম্মদ আব্দুল্লাহ আল সাবাহ বলেন, আমরা গভীরভাবে শোকাহত। আমরা কুয়েতবাসী আমির শেখ নাওয়াফ আল আহমাদ আল জাবের আল সাবাহর মৃত্যুতে শোক প্রকাশ করছি। যিনি সৃষ্টিকর্তার কাছে চলে গেছেন। তবে বিবৃতিতে তার মৃত্যুর কোনো কারণ জানা যায়নি। খবর আলজাজিরা অনলাইনের।  তার মৃত্যুর পরই দেশটির নয়া আমির হিসেবে ক্রাউন প্রিন্স শেখ মিশাল আল আহমাদ আল জাবের আল সাবাহর নাম ঘোষণা করা হয়।
গত ২৯ নভেম্বর হাসপাতালে ভর্তি হন প্রয়াত এই আমির।  শেখ নাওয়াফ ২০২০ সালের সেপ্টেম্বরে কুয়েতের আমির হিসেবে শপথ নেন। এর আগে তার ভাই শেখ সাবাহ আল-আহমাদ আল-জাবের আল-সাবাহ দেশটির আমির ছিলেন। তিনি ৯১ বছর বয়সে যুক্তরাষ্ট্রে মারা যান। তার পর নওয়াফ কুয়েতের আমির হন।  শেখ নওয়াফ ৫৮ বছরেরও বেশি সময় ধরে কুয়েতের বিভিন্ন পদে দায়িত্ব পালন করছেন। ১৯৬২ সালের ২১ ফেব্রুয়ারি ২৫ বছর বয়সে তিনি হাওয়ালির গভর্নর হিসেবে নিযুক্ত হন এবং ১৯ মার্চ ১৯৭৮ পর্যন্ত এই পদে ছিলেন।

১৯৭৮ সালে তিনি স্বরাষ্ট্র মন্ত্রীর দায়িত্ব গ্রহণ করেন এবং ১৯৮৮ সালের ২৬ জানুয়ারি পর্যন্ত এই পদে বহাল ছিলেন। উপসাগরীয় যুদ্ধে কুয়েতের স্বাধীনতার পর শেখ নওয়াফ ১৯৯১ সালের ২০ এপ্রিল শ্রম ও সামাজিক বিষয়ক মন্ত্রী হিসেবে নিযুক্ত হন এবং ১৯৯২ সালের ১৭ অক্টোবর পর্যন্ত এই পদে ছিলেন। ১৯৯৪ সালের ১৬ অক্টোবর শেখ নওয়াফ কুয়েত ন্যাশনাল গার্ডের উপপ্রধান হিসেবে নিযুক্ত হন এবং ২০০৩ সাল পর্যন্ত এই পদে ছিলেন।

প্রকাশকঃএম এইচ, কে , উপদেষ্টা সম্পাদক,জাহাঙ্গীর আলম জাবির, ব্যবস্থাপনা সম্পাদকঃনির্বাহী সম্পাদকঃ বার্তা সম্পাদকঃ সাইদুর রহমান মিন্টু এএনবি২৪ ডট নেট নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকে । তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি anb24.net is one of the most popular Bangla News publishers. It is the fastest-growing Bangla news media that providesective news within the accurate and obj shortest poassible time.anb24.net intends to cover its reach throughout every district of the country, also global news of every segment such as politics, economics, sports, entertainment, education, information and technology, features, lifestyle, and columns anbnewsbd@gmail.com /mahamudulbd7@gmail.com mahamudul@anb24.net