বোরোর বীজতলা তৈরি ও বীজ সংগ্রহে ব্যস্ত বুড়িচং উপজেলার কৃষকরা

ছবি ক্যাপশন:বুড়িচং উপজেলায় আবহাওয়া বোরো বীজ বপনের উপযোগী থাকায় উপজেলার সর্বত্র কৃষকেরা বীজতলা তৈরি ও বীজ সংগ্রহে ব্যস্ত সময় পার করছেন। ছবিটি গতকাল শনিবার উপজেলার রাজাপুর ইউনিয়নের দক্ষিণগ্রাম এলাকা থেকে তোলা। - জাহাঙ্গীর আলম জাবির, বুড়িচং থেকে।

বুড়িচং, কুমিল্লা থেকে।।

কুমিল্লার বুড়িচং উপজেলায় বোরো ধানের বীজতলা তৈরি ও বীজ সংগ্রহে ব্যস্ত কৃষকরা। এদিকে জমিতে বোরো ও শীত থেকে চারা সুরক্ষায় বীজ বপনের এটাই উপযুক্ত সময় বলে জানিয়েছে উপজেলা কৃষি বিভাগ।

জানা যায়, বর্তমান আবহাওয়া বোরো বীজ বপনের উপযোগী থাকায় উপজেলার সব ইউনিয়নের কৃষকেরা বীজতলা তৈরি ও বীজ সংগ্রহে ব্যস্ত সময় পার করছেন। হাটবাজারের বীজ দোকানগুলোতে দিনের প্রায় সময়ই কৃষকদের ভিড় লেগে থাকে।  আরও পড়ুন:শীতের আমেজ ঘাসের উপর শিশির বিন্দু-গাজী মুহাম্মদ জাহাঙ্গীর আলম জাবির।

 

স্থানীয় বাজারে কৃষি বীজ ও সার বিক্রির দোকানী মোঃ রশিদ জানান, চলতি শীতে কৃষকেরা কোনো প্রকার ঝুঁকি না নিয়ে বীজতলা তৈরি করছেন। এ জন্য তাঁরা বাজার থেকে ভালো মানের বীজ ক্রয় করছেন।

কৃষক মনিরুল ইসলাম জানান, ইরি-বোরোর বীজ বপনের সময় আরও কিছুটা হাতে থাকলেও ধান বীজতলা তৈরির কাজটা এবার আগেভাগেই শুরু করেছেন। কারণ বিগত দিনের অভিজ্ঞতা অনুযায়ী ডিসেম্বরের মাঝামাঝিতে প্রচন্ড শীত ও ঘন কুয়াশা হয়। এ সময় শৈত্যপ্রবাহের কবলে পড়ে অপরিপক্ক বোরো ধানের চারার ব্যাপক ক্ষতি হয়। নষ্ট হয় বীজতলার চারাগাছ। চারা সংকটে ইরি- বোরো রোপণ নিয়ে বিপাকে পড়তে হয়। তাই এবার একটু আগাম বীজ বপন করছেন তাঁরা।

 

উপজেলা কৃষি অফিস সূত্র জানায়, এ বছর বোরো ধান আবাদের লক্ষমাত্র নির্ধারণ করা হয়েছে

৯ হাজার ২শ ৮১ হেক্টর জমি। সেই লক্ষে বোরোর বীজতলা নির্ধারণ করা হয়েছে প্রায় ৪২০হেক্টর জমি। এর মধ্যে উপজেলার বিভিন্ন এলাকায় প্রায় ৫০ হেক্টরের মতো বোরো ধানের বীজতলা তৈরি ও বীজ বপন করা হয়েছে। তবে অন্য বছরের তুলনায় এ বছর বোরো চাষের
লক্ষ্যমাত্রা বেশি হবে বলে ধারণা করছে কৃষি বিভাগ।

 

উপজেলা কৃষি কর্মকর্তা আফরিণা আক্তার বলেন, এ বছর বুড়িচং উপজেলায় বোরো আবাদের জন্য ২৭০০ জনকৃষকের মধ্যে বিনামূল্যে প্রনোদনার উফশী ধান বীজ ও সার দেওয়া হয়েছে। এছাড়া ৩০০০ জন কৃষকের মধ্যে উচ্চ ফলনশীল হাইব্রিড জাতের ধান বীজ দেওয়া হয়েছে। এছাড়া অনেক কৃষককে বিভিন্ন নতুন জাতের ফলোআপ বীজ দেওয়া হয়েছে।

তিনি বলেন, আগাম বীজ বপনে শীতের আগে বীজতলার চারা সবল হয়ে উঠবে। এতে ঘন শীতেও চারার ক্ষতি করতে পারবে না। এছাড়া কৃষি অফিস থেকে আদর্শ বীজতলা তৈরিসহ ভালো জাতের বীজ সংগ্রহের বিষয়ে কৃষকদের পরামর্শ দেওয়া হয়েছে। এতে কৃষকেরা আগাম ফসল ঘরে তুলতে পারবেন এবং চাষিরা লাভবান হবেন।

 

আরও পড়ুন:একটি সুন্দর ও কল্যাণকর সমাজ গঠনে নারী-সমাজের করণীয় ও ইসলাম