১১২ জন প্রবাসীকে নিজ দেশে ফেরত পাঠাবে মালদ্বীপ

মালদ্বীপ প্রতিনিধি।

মালদ্বীপ ইমিগ্রেশন কর্তৃপক্ষ জানিয়েছে যে তারা এখন আটক বিদেশীদের মালদ্বীপে থাকার আর কোন সুযোগ না দিয়ে তাদের দেশে ফেরত পাঠানোর ব্যবস্থা করছে।

ইমিগ্রেশন কর্তৃপক্ষ জানিয়েছে গতবছরের ১৭ নভেম্বর থেকে ১১ জুলাই পর্যন্ত ২০০০ এরও বেশি অবৈধ প্রবাসীদের মালদ্বীপ থেকে নিজ দেশে ফেরত পাঠিয়েছে ।

মালদ্বীপের অভিবাসন নিয়ন্ত্রক জেনারেল মোহাম্মদ শাম্মান ওয়াহেদ রবিবার সংবাদ সম্মেলনে বলেন যে ইমিগ্রেশন কর্তৃপক্ষ মোট ২০১৩ জন অবৈধ অভিবাসীকে তাদের দেশে ফেরত পাঠিয়েছে।
এর মধ্যে অপরাধমূলক কর্মকাণ্ড এবং অবৈধভাবে ব্যবসা চালানো প্রবাসীরা অন্তর্ভুক্ত রয়েছে।

এখন আটক বিদেশীদের মালদ্বীপে থাকার আর কোন সুযোগ না দিয়ে তাদের দেশে ফেরত পাঠানোর ব্যবস্থা করছে ইমিগ্রেশন ।

মালদ্বীপে প্রবাসী জনসংখ্যা উল্লেখযোগ্যভাবে অনেক বেশি, অবৈধ অভিবাসী এবং প্রবাসীদের অবৈধভাবে মালিকানাধীন ব্যবসার বিষয়টি একটি উদ্বেগজনক উদ্বেগের বিষয়।

এর আগে মালদ্বীপের স্বরাষ্ট্র মন্ত্রণালয় অবৈধ অভিবাসন রোধে ‘কুরাঙ্গি’ নামে একটি বিশেষ অভিযানও শুরু করেছে।অভিযানের অধীনে এখন পর্যন্ত ১ হাজার ৫০০ অভিবাসীর বায়োমেট্রিক্স সংগ্রহ করা হয়েছে।

এপ্রিলে ‘আহা’ পাবলিক ফোরামের একটি অধিবেশনে স্বরাষ্ট্রমন্ত্রী আলী ইহুসান বলেন যে অবৈধ অভিবাসনের সমস্যাটি তিন বছরের মধ্যে সমাধান করা হবে। তিনি জোর দিয়ে বলেন এই অভিযানের লক্ষ্য অভিবাসীদের গ্রেপ্তার এবং নির্বাসন নয়, বরং তাদের নিয়মিত হওয়ার সুযোগ দেওয়া। কিন্রু এখন আটক সকল প্রবাসীদের কে নিজ দেশে ফেরত পাঠানোর ব্যাবস্থা হচ্ছে বলে সংবাদ সম্মেলনে জানিয়েছে মালদ্বীপ ইমিগ্রেশন।