হিজবুল্লাহ নেতার প্রতিশোধের হুমকি;লেবাননে ইসরায়েলের ব্যাপক বিমান হামলা

ইসরায়েলি সেনাবাহিনীর পক্ষ থেকে জানানো হয়েছে, দুই ঘণ্টা ধরে দক্ষিণ লেবাননে রকেট লঞ্চার লক্ষ্য করে আক্রমণ চালানো হয়। তাদের দাবি, এই লঞ্চারগুলো থেকে ইসরায়েলকে লক্ষ্য করে রকেট হামলা চালানোর প্রস্তুতি নিয়েছিল হিজবুল্লাহ।

হিজবুল্লাহর প্রতিশোধের হুমকির মাঝে বৃহস্পতিবার রাতে লেবাননে ইসরায়েল বড় আকারে বিমান হামলা চালিয়েছে। ইসরায়েলের দাবি, এই হামলায় লেবাননের সশস্ত্র সংগঠনটির শ’র বেশি রকেট লঞ্চার ধ্বংস হয়েছে।

ইসরায়েলি সেনাবাহিনীর পক্ষ থেকে জানানো হয়েছে, দুই ঘণ্টা ধরে দক্ষিণ লেবাননে রকেট লঞ্চার লক্ষ্য করে আক্রমণ চালানো হয়। তাদের দাবি, এই লঞ্চারগুলো থেকে ইসরায়েলকে লক্ষ্য করে রকেট হামলা চালানোর প্রস্তুতি নিয়েছিল হিজবুল্লাহ।

 

স্থানীয় সময় রাত নয়টার পর থেকে এই আক্রমণ শুরু হয়।

লেবাননের সরকারি বার্তাসংস্থা এনএনএ জানিয়েছে, গতবছর অক্টোবরে হিজবুল্লাহ ও ইসরায়েলের মধ্যে সংঘাত শুরুর পর এটাই সবচেয়ে বড় আক্রমণ। তবে এখনো পর্যন্ত হতাহতের কোনো খবর নেই।

ইতোমধ্যে হিজবুল্লাহকে সন্ত্রাসী সংগঠন বলে ঘোষণা করেছে যুক্তরাষ্ট্র, জার্মানিসহ কয়েকটি দেশ।

ইসরায়েলের সেনাবাহিনী জানিয়েছে, বৃহস্পতিবার রাতের হামলায় একশটি রকেট লঞ্চার ও অন্য লক্ষ্যবস্তুকে টার্গেট করা হয়েছিল। তারা এই আক্রমণ অব্যাহত রাখবে বলে জানিয়েছে।

হিজবুল্লাহর বক্তব্য
হিজবুল্লাহ নেতা হাসান নাসরাল্লা টিভি ভাষণে বলেছেন, ‘পেজার ও ওয়াকিটকি বিস্ফোরণ সব সীমা ছাড়িয়ে গেছে।’

তিনি বলেছেন, ‘এই আক্রমণ যাবতীয় আইন, নৈতিকতা ও নিয়ন্ত্রণের বাইরে চলে গেছে। এটাকে যুদ্ধ ঘোষণা বা যুদ্ধাপরাধ বলা যেতে পারে।’

 

তিনি আরও বলেন, ইসরায়েল ‘কড়া প্রতিশোধ ও ন্যায্য শাস্তির মুখে পড়বে। প্রত্যাশিত ও অপ্রত্যাশিতভাবেই এই শাস্তি তাদের ওপর নেমে আসবে।’

ইসরায়েল এখনো পেজার ও ওয়াকিটকি বিস্ফোরণ নিয়ে কোনো মন্তব্য করেনি।

জাতিসংঘে লেবাননের মিশনের পক্ষ থেকে নিরাপত্তা পরিষদকে চিঠি দিয়ে অভিযোগ করা হয়েছে, ইসরায়েল এই কাজ করেছে। জাতিসংঘ যেন ইসরায়েলের এই ‘প্রযুক্তি যুদ্ধ ও আগ্রাসন’ বন্ধ করে, এমন দাবি জানিয়েছে বৈরুত।

ইসরায়েলের বক্তব্য

হিজবুল্লাহ নেতার ভাষণ যখন টিভিতে চলছিল, তখনই বৈরুতে ইসরায়েলের যুদ্ধবিমান ঢুকে পড়ে।

ইসরায়েলের প্রতিরক্ষামন্ত্রী জানিয়েছেন, হিজবুল্লাহর বিরুদ্ধে সামরিক কার্যকলাপ বজায় রাখবে ইসরায়েল।

তিনি বলেছেন, তাদের লক্ষ্য হলো উত্তর ইসরায়েলে যারা বসবাস করেন, তাদের নিরাপদে নিয়ে আসা। আর যত দিন যাবে, ততই হিজবুল্লাহকে তাদের কার্যক্রমের জন্য চরম মূল্য দিতে হবে।

চ্যানেল ১৩ জানিয়েছে, প্রধানমন্ত্রী নেতানিয়াহু তার ঘনিষ্ঠ মন্ত্রীদের নিয়ে আলোচনায় বসেছিলেন।

ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনী আইডিএফ জানিয়েছে, তাদের দুই  সেনা সংঘর্ষে নিহত হয়েছে।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী ব্লিঙ্কেন প্যারিসে বলেছেন, গাজা নিয়ে যুদ্ধবিরতির চেষ্টা আরো কঠিন হয়ে উঠুক তা তারা চান না। তাই এ সময় সংযম দরকার।

এপি, এএফপি, রয়টার্স

প্রকাশকঃএম এইচ, কে , উপদেষ্টা সম্পাদক,জাহাঙ্গীর আলম জাবির, ব্যবস্থাপনা সম্পাদকঃনির্বাহী সম্পাদকঃ বার্তা সম্পাদকঃ সাইদুর রহমান মিন্টু এএনবি২৪ ডট নেট নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকে । তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি anb24.net is one of the most popular Bangla News publishers. It is the fastest-growing Bangla news media that providesective news within the accurate and obj shortest poassible time.anb24.net intends to cover its reach throughout every district of the country, also global news of every segment such as politics, economics, sports, entertainment, education, information and technology, features, lifestyle, and columns anbnewsbd@gmail.com /mahamudulbd7@gmail.com mahamudul@anb24.net