হংকংয়ে কয়েক দিন ধরে বৃষ্টি ইতিহাসে ১৪০ বছরে রেকর্ড

ছবি: সংগৃহীত

আন্তর্জাতিক ডেস্ক

হংকংয়ে কয়েক দিন ধরে টানা বৃষ্টি হচ্ছে। বৃহস্পতিবার মধ্যরাত পর্যন্ত পূর্ববর্তী এক ঘণ্টায় অঞ্চলটিতে রেকর্ড পরিমাণ বৃষ্টি হয়েছে। স্বায়ত্ত্বশাসিত অঞ্চলটির ইতিহাসে গত ১৪০ বছরের এত অল্প সময়ে এত বিপুল বৃষ্টি আর কখনো হয়নি।

|আরও খবর ৬৮ হাজার শিক্ষক নিয়োগে এনটিআরসিএর গণবিজ্ঞপ্তি anb24.net

স্থানীয় আবহাওয়া কেন্দ্র হংকং অবজারভেটরি জানায়, বৃহস্পতিবার মধ্যরাত পর্যন্ত পূর্ববর্তী এক ঘণ্টায় ১৫৮ দশমিক ১ মিলিমিটার বৃষ্টি হয়েছে। ১৮৮৪ সালে অঞ্চলটিতে বৃষ্টিপাতের হিসাব রাখা শুরু পর থেকে এক ঘণ্টায় এতটা বৃষ্টি আর কখনো হয়নি।

অতিবৃষ্টির কারণে সেখানকার পাহাড়ি ও অপেক্ষাকৃত ঘনবসতিপূর্ণ এলাকায় বন্যা দেখা দিয়েছে। স্কুল-কলেজ বন্ধ ঘোষণা করা হয়েছে। শ্রমিকদের কাজে না গিয়ে বাসায় অবস্থান করতে নির্দেশ দেয়া হয়েছে।

বৃষ্টিতে হংকংয়ের প্রধান প্রধান প্রায় সব সড়ক ডুবে গেছে। জলমগ্ন হয়েছে গুরুত্বপূর্ণ কেন্দ্রস্থল, শপিং মল এবং মেট্রো স্টেশন। কোনো কোনো স্থানে ভূমিধসের সতর্কতা জারি করা হয়েছে।

অবজারভেটরি সতর্কবার্তায় জানায়, অতিবৃষ্টির কারণে আকস্মিক বন্যা দেখা দিতে পারে। তারা যারা নদী তীরবর্তী অঞ্চলে বাস করেন, তাদের বিশেষভাবে সতর্ক থাকতে হবে। প্রয়োজনে তাদের নিরাপদ স্থানে সরিয়ে নেয়া হতে পারে। অন্যদিকে শুক্রবার, ৮ সেপ্টেম্বর বিকাল পর্যন্ত ‘বৃষ্টিঝড়’ চলতে পারে বলেও সতর্ক করেছে আবহাওয়া সংস্থাটি।

হংকংয়ের প্রধান নির্বাহী জন লি বড় ধরনের বন্যা নিয়ে গুরুতর উদ্বেগ প্রকাশ করেছেন। সরকারের সব বিভাগকে দুর্যোগ মোকাবিলায় সমন্বিতভাবে কাজ করতে আহ্বান জানয়েছেন তিনি।

আবহাওয়া বিশেষজ্ঞরা বলছেন, জলবায়ু পরিবর্তনের কারণে গ্রীষ্মমন্ডলীয় ঝড় বেড়েছে। এসব ঝড়ের ফলে অতিবৃষ্টি ও প্রচণ্ড বাতাস প্রবাহিত হয়। ফলে আকস্মিক বন্যা দেখা দেয়। বিপুল ক্ষয়ক্ষতির মুখে পড়ে উপকূলীয় অঞ্চল।

সূত্র: আলজাজিরা

প্রকাশকঃএম এইচ, কে , উপদেষ্টা সম্পাদক,জাহাঙ্গীর আলম জাবির, ব্যবস্থাপনা সম্পাদকঃনির্বাহী সম্পাদকঃ বার্তা সম্পাদকঃ সাইদুর রহমান মিন্টু এএনবি২৪ ডট নেট নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকে । তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি anb24.net is one of the most popular Bangla News publishers. It is the fastest-growing Bangla news media that providesective news within the accurate and obj shortest poassible time.anb24.net intends to cover its reach throughout every district of the country, also global news of every segment such as politics, economics, sports, entertainment, education, information and technology, features, lifestyle, and columns anbnewsbd@gmail.com /mahamudulbd7@gmail.com mahamudul@anb24.net