মালদ্বীপে প্রবাসীদের জন্য বাধ্যতামূলক মেডিকেল চেকআপ চালু

মালদ্বীপে দীর্ঘমেয়াদি ভিসায় প্রবেশকারী বিদেশি নাগরিকদের জন্য পুনরায় বাধ্যতামূলক মেডিকেল চেকআপ চালু করার সিদ্ধান্ত নিয়েছে সরকার।

রোববার মন্ত্রিসভার বৈঠকে আলোচনার পর প্রেসিডেন্ট ড. মোহাম্মদ মুইজ্জু এ সিদ্ধান্ত নেন।

রাষ্ট্রপতির পাবলিক পলিসি বিষয়ক মুখ্য সচিব আবদুল্লাহ নাজিম ইব্রাহিম সোমবার সকালে এক প্রেস ব্রিফিংয়ে মন্ত্রিপরিষদের বৈঠকে গৃহীত গুরুত্বপূর্ণ সিদ্ধান্তগুলো তুলে ধরেন।

নাজিম বলেন, এর পর দীর্ঘমেয়াদি ভিসায় মালদ্বীপে প্রবেশকারী বিদেশি নাগরিকদের স্বাস্থ্য মন্ত্রণালয় কর্তৃক অনুমোদিত মেডিকেল প্রতিষ্ঠানে মেডিকেল চেকআপ করাতে হবে।

তিনি বলেন, যেসব বিদেশি নাগরিক ওয়ার্ক ভিসা, ডিপেন্ডেন্ট ভিসা, রেসিডেন্ট ভিসা, স্টুডেন্ট ভিসা, কর্পোরেট ভিসা ও ম্যারেজ ভিসায় মালদ্বীপে প্রবেশ করবেন তাদের আগমনের পর এবং বার্ষিক ভিত্তিতে মেডিকেল চেকআপ করাতে হবে।

একই সঙ্গে যেসব বিদেশি নাগরিক উপরোক্ত ভিসায় মালদ্বীপে প্রবেশ করেছেন, যারা গত এক বছরে মালদ্বীপে মেডিকেল চেকআপ করেননি, তাদের আগামী ছয় মাসের মধ্যে মালদ্বীপে মেডিকেল চেকআপ করাতে হবে।

নাজিম বলেন, অনিবন্ধিত শ্রমিকদের জন্য পরিচালিত নিয়মিতকরণ কর্মসূচির আওতায় মেডিকেল চেকআপ বাধ্যতামূলক করার সিদ্ধান্ত নিয়েছে মন্ত্রিসভা।

মালদ্বীপে প্রবেশের সময় মেডিকেল চেকআপ ের জন্য দেওয়া ৩০ দিনের সময়সীমা কমিয়ে ১৫ দিন করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

তিনি বলেন, ‘বিজনেস ভিসায় থাকা বিদেশি নাগরিকদের, বিশেষ করে স্থানীয় দেশগুলো থেকে ভিসার মেয়াদ বাড়ানোর জন্য আবেদন করার সময় তাদের মেডিকেল চেকআপ করতে হবে।

নাজিম বলেন, মন্ত্রিসভা ২০১৬ সালে মালদ্বীপ থেকে নির্মূল হওয়া ফাইলেরিয়াসিস রোগের সাম্প্রতিক সনাক্তকরণ নিয়েও আলোচনা করেছে।

তিনি বলেন, ‘সে সময়কার পরিস্থিতির ওপর ভিত্তি করে মেডিকেল চেকআপে অতিরিক্ত পরীক্ষা যুক্ত করার দায়িত্ব স্বাস্থ্য মন্ত্রণালয়কে দেয়ার সিদ্ধান্ত হয়েছে।

মালদ্বীপে বর্তমানে মালদ্বীপে প্রবেশকারী বিদেশী নাগরিকদের মেডিকেল স্ক্রিনিংয়ের একটি নীতি রয়েছে। তবে, অর্থনৈতিক মন্ত্রণালয়ের নির্দেশ পেলে বা বিদেশী নাগরিকরা স্বেচ্ছায় তা করতে চাইলেই মেডিকেল রিপোর্ট জমা দিতে হবে।

এর আগে যেসব বিদেশি নাগরিক ওয়ার্ক পারমিটে মালদ্বীপে প্রবেশ করতেন তাদের মেডিকেল রিপোর্ট জমা দিতে হতো। মেডিকেল স্ক্রিনিং পাস করলেই তাদের ভিসা দেওয়া হয়। কিন্তু কোভিড-১৯ সহজকরার অংশ হিসেবে এই অনুশীলন স্থগিত করা হয়।

গত ১৪ ডিসেম্বর ফাইলেরিয়াআক্রান্ত রোগী শনাক্ত হওয়ার পর প্রবাসীদের জন্য মেডিকেল স্ক্রিনিং বাধ্যতামূলক করতে না পারায় অনেকেই উদ্বেগ প্রকাশ করেছেন।

মালদ্বীপে ৩২ টি ফাইলেরিয়া কেস নিশ্চিত করা হয়েছে – ২৫ টি কুলধুফুশি সিটিতে – এবং সাতটি বৃহত্তর মালে অঞ্চলে।এখন পর্যন্ত, কেসগুলি দেশের অভিবাসী জনগোষ্ঠীর মধ্যে সীমাবদ্ধ ছিল।