অবৈধ অভিবাসীদের বিরুদ্ধে মালদ্বীপে অভিযান শুরু হচ্ছে,আতঙ্কে বাংলাদেশীরা

মালদ্বীপের ইমিগ্রেশন মালদ্বীপে অনিবন্ধিত অভিবাসীদের বিরুদ্ধে অভিযান শুরু করার পরিকল্পনা ঘোষণা করেছে।

মালদ্বীপে বসবাসরত অবৈধ অভিবাসীদের সমস্যার দ্রুত সমাধান খোঁজতে মালদ্বীপ ইমিগ্রেশন ধারাবাহিক অভিযান চালানোর সিদ্ধান্ত নিয়েছে। বৃহস্পতিবার (৭ ডিসেম্বর) এক বিবৃতিতে ইমিগ্রেশন জানিয়েছে, মালদ্বীপে অবৈধ অভিবাসীদের সমস্যার দ্রুত সমাধানে অভিযান চলাকালে প্রবাসীদের পরিচয় ও ভিসা যাচাই-বাছাই করা হবে।

বিবৃতিতে জানানো হয়েছে, অভিবাসন আইন অমান্যকারী বিদেশিদের বিরুদ্ধে তারা ব্যবস্থা নিবে এবং বিদেশিদের আইনের আওতায় আনা হবে।

ইমিগ্রেশন জানিয়েছে, অভিবাসন আইন লঙ্ঘনকারী অভিবাসীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া এবং অনিবন্ধিত অভিবাসীদের নিয়মিত করাই এই অভিযানের উদ্দেশ্য।

 

সংস্থাটি বলেছে, “এই অভিযানের আরেকটি উদ্দেশ্য হ’ল নিয়োগকর্তা, সরকারী প্রতিষ্ঠান, বিদেশী দূতাবাস, সাধারণ জনগণ এবং অন্যান্য স্টেকহোল্ডারদের সহযোগিতায় কার্যকর ব্যবস্থা গ্রহণ করা।

যারা অভিবাসন আইনের সততা ক্ষুণ্ন করবে তাদের বিরুদ্ধে দ্রুত ব্যবস্থা নেয়া হবে।

 

মালদ্বীপে বিপুল সংখ্যক অভিবাসী রয়েছে, যাদের অনেকেই অনিবন্ধিত। এই অবৈধ শ্রমিকদের বেশিরভাগই বাংলাদেশী বলে ধারণা করা হয়।

এই বিষয়ে মিশনের কাউন্সিল শ্রম সোহেল পারভেজ এর সাথে যোগাযোগ করা হলে তিনি মালদ্বীপে আনডকুমেন্টেড কর্মীদের দ্রুত বৈধ হওয়ার জন্য অনুরোধ করেন ।তিনি আরও বলেন দালাল ধরে বৈধ হওয়ার চেষ্টা যেনো প্রবাসীরা না করে। যেখানে কাজ করে সেখানেই বৈধ হওয়ার চেষ্টা করতে। কারণ দালাল ধরে করলে অনেক সমস্যা হতে পারে উদাহরণ হিসেবে তিনি বলেন আমরা ইদানীং শুনতে পেরেছি যারা দালাল ধরে বৈধ হয়েছে তারা দেশে গেলে ভিসা বাতিল করে দিচ্ছে