মালদ্বীপকে টি-বিল পরিশোধ স্থগিত করার সিদ্ধান্ত নিয়েছে ভারত সরকার

COP28 শীর্ষ সম্মেলনের ফাঁকে, নয়াদিল্লির রাষ্ট্রপতি ভবনে মহম্মদ মুইজের সঙ্গে দেখা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

মালদ্বীপের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, মালদ্বীপকে বাজেট সহায়তার জন্য ভারতের দেওয়া ৫০ মিলিয়ন ডলারের টি-বিল পরিশোধ আরও এক বছর পিছিয়ে দিয়েছে মালদ্বীপ।

এক বিবৃতিতে পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, গত সপ্তাহে পররাষ্ট্রমন্ত্রী মুসা জমিরের ভারত সফরের সময় এই অনুরোধ করার পর বাজেট সহায়তার জন্য টি-বিল পরিশোধ স্থগিত করার সিদ্ধান্ত নিয়েছে ভারত সরকার।

বিষয়টি নিশ্চিত করে মালদ্বীপের ভারতীয় হাইকমিশন জানিয়েছে, মালদ্বীপ সরকারকে যাতে সুদ দিতে না হয় সেজন্য অর্থ প্রদান স্থগিত করা হয়েছে। আগ্রহের অংশটি ভারত সরকার দেখিয়েছে।

একই সময়ে, মালদ্বীপ সরকার বলেছে যে তারা মালদ্বীপকে ভারতের বাজেট সহায়তার সম্পূর্ণ প্রশংসা করে। একই সঙ্গে ওয়াহি বলেন, দেশের বড় বড় অবকাঠামোগত কাজে ভারতের সমর্থনও তার সমর্থনের প্রতিফলন।

স্থানীয় গণমাধ্যম জানিয়েছে  পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, ‘মালদ্বীপ সরকার দুই দেশের মধ্যে সম্পর্ক জোরদার করতে এবং উভয় দেশকে উপকৃত করতে একসঙ্গে কাজ করার অপেক্ষায় রয়েছে।

সাবেক প্রেসিডেন্ট ইব্রাহিম মোহাম্মদ সোলিহর সরকার স্টেট ব্যাংক অব ইন্ডিয়া থেকে ৫০ মিলিয়ন ডলারের তিনটি টি-বিল তুলে নিয়েছিল।

চলতি বছরের জানুয়ারিতে একটি টি-বিলের জন্য সরকার এই অর্থ পরিশোধ করে। বিলম্বিত বিল চলতি মাসেই পরিশোধ করতে হবে।