১২ এবং ১৭ অক্টোবরের বাছাইয়ে ম্যাচ খেলতে মালদ্বীপে পৌঁছেছে বাংলাদেশ জাতীয় ফুটবল দল

বাংলাদেশ ফুটবল দল। ছবি: সংগৃহীত

বিশ্বকাপ ফুটবল ২০২৬-এর বাছাই পর্বের প্রিলিমিনারি রাউন্ডের ম্যাচ খেলতে মালদ্বীপ পৌঁছেছে বাংলাদেশ জাতীয় ফুটবল দল।

১০ অক্টোবর স্থানীয় সময় দুপুরে মালে বিমানবন্দরে নামে ২৩ ফুটবলার, কোচিং স্টাফ ও কর্মকর্তাসহ ৩২ সদস্যের বাংলাদেশ দল।

সেখান থেকে মালদ্বীপ হোটেলে জেনে উঠেছে বাংলাদেশ দল। মালের জাতীয় স্টেডিয়ামে আগামী ১২ অক্টোবর বাংলাদেশ সময় বিকেল ৫টায় স্বাগতিক মালদ্বীপ জাতীফ ফুটবল দলের বিপক্ষে অ্যাওয়ে ম্যাচ খেলবেন জামাল ভুইয়ারা।

১২ অক্টোবরের অ্যাওয়ে ম্যাচ এবং ১৭ অক্টোবরের হোম ম্যাচ জিততে না পারলে ২০২৬ (যুক্তরাষ্ট্র, কানাডা ও মেক্সিকো) বিশ্বকাপ বাছাইয়ের প্রথম রাউন্ড থেকেই বিদায় নিতে হবে লাল-সবুজ জার্সিধারীদের। ম্যাচটি গুরুত্বপূর্ণ এ জন্যই।

ফিফা র‌্যাংকিংয়ে বাংলাদেশের চেয়ে এগিয়ে মালদ্বীপ। তবে সর্বশেষ ম্যাচে র‌্যাংকিংয়ের সেই পার্থক্যটা তুড়ি মেরে উড়িয়ে দিয়েছিল রাকিব-বিশ্বনাথরা। ১২ ও ১৭ অক্টোবরের ম্যাচে জয়ের ধারায় থাকতে পারলে বাংলাদেশের জন্য অপেক্ষা করছেন কম হলেও ৬ ম্যাচ। যে ৬ ম্যাচ অস্ট্রেলিয়া, ফিলিস্তিন ও লেবাননের বিপক্ষে।

মালদ্বীপে গিয়ে প্রথম দিনেই অনুশীলনে নেমে পড়ছে বাংলাদেশ দল। এছাড়া ম্যাচেরে আগের দিন ১১ অক্টোবর জাতীয় স্টেডিয়ামে অনুশীলন করবে হ্যাভিয়ের ক্যাবরেরার দল। দীর্ঘ ভ্রমনের পরও বাংলাদেশ দলের সকল ফুটবলার সুস্থ আছেন বলে জানিয়েছেন দলের ম্যানেজার আমের খান।

ম্যাচটি বাংলাদেশ জিততে চায়। জিততে হবেই। তাই তো বাংলাদেশ ফুটবল ফেডারেশনের সভাপতি কাজী মো. সালাউদ্দিন এই ম্যাচের জন্য কোটি টাকা বোনাস ঘোষণা করেছেন। হোম অ্যান্ড অ্যাওয়ে মিলিয়ে বাংলাদেশ যদি বিশ্বকাপ বাছাইয়ের দ্বিতীয় পর্বে যেতে পারে তাহলে ফুটবল দলের জন্য অপেক্ষা করছে এক কোটি টাকা বোনাস।

এর আগে ১৪ বছর পর সাফের সেমিফাইনাল খেলার পুরস্কার হিসেবে অর্ধকোটি টাকার বেশি পেয়েছে ফুটবল দল। এবার আরো বড় পুরস্কারের হাতছানি। কোটি টাকা পুরস্কার ঘোষণা দলের জন্য বড় অনুপ্রেরণা বলেই মনে করেন অনেকে। কেউ কেউ আবার পুরস্কার ঘোষণা ভালোভাবে নেয়নি। তাদের মন্তব্য ‘মালদ্বীপকে হারাতে যদি টাকা দিতে হয় তাহলে এই ফুটবল খেলে লাভ কি?’

ম্যাচটি ‘মহা গুরুত্বপূর্ণ’ বলেই বাফুফে খেলোয়াড়দের অনুপ্রাণিত করতে এই পুরস্কার ঘোষণা করেছে। ফুটবলাররা সেই অনুপ্রেরণা নিয়ে দুপুরে দ্বীপ দেশটিতে পৌঁছেছে।

হাতে সময় কম। কাল বাদে পরশু ম্যাচ। তাই মালদ্বীপ গিয়ে বিশ্রামের সময় পায়নি জামাল ভূঁইয়ারা। দুপুরে মালদ্বীপ পৌঁছে সন্ধ্যায়ই ক্যাবরেরা অনুশীলন করিয়েছেন ফুটবলারদের।

বিগত কয়েক বছরে মালদ্বীপের বিপক্ষে বাংলাদেশের ফল ভালো নয়। যদিও সর্বশেষ সাক্ষাতে বাংলাদেশ হারিয়েছে মালদ্বীপকে। ব্যাঙ্গালুরুতে অনুষ্ঠিত সাফ চ্যাম্পিয়নশিপে মালদ্বীপকে ৩-১ গোলে হারিয়েই সেমিফাইনালের রাস্তাটা পরিষ্কার করেছিল ক্যাবরেরার দল।