বিএনপি কোনো বিদেশি শক্তির ওপর নির্ভর করে আন্দোলন করে না,- ইশরাক হোসেন

বিএনপির জাতীয় নির্বাহী কমিটির সদস্য ইশরাক হোসেন। ছবি: সংগৃহীত

বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি)-এর ঢাকা মহানগর দক্ষিণের সদস্য ও দলটির আন্তর্জাতিকবিষয়ক কমিটির সদস্য। ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের গত নির্বাচনে বিএনপির মেয়রপ্রার্থী। এ ছাড়া তিনি অভিভক্ত ঢাকা সিটি করপোরেশনের সর্বশেষ মেয়র সাদেক হোসেন খোকার পুত্র। স্কলাস্টিকা স্কুল থেকে ও লেভেল এবং এ লেভেল শেষে উচ্চশিক্ষার জন্য যান ইউনিভার্সিটি অব হার্টফোর্ডশায়ারে (যুক্তরাজ্য)। সেখানে মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ে আন্ডার গ্র্যাজুয়েশন। তরুণ রাজনীতিক হিসেবে দেশের বর্তমান রাজনীতি, আগামী নির্বাচন, বিএনপির আন্দোলন, বিদেশিদের ভূমিকা প্রভৃতি নিয়ে ইশরাক হোসেন সঙ্গে কথা বলেছেন।

একজন তরুণ রাজনীতিক হিসেবে বাংলাদেশের বর্তমান রাজনৈতিক পরিস্থিতিকে কেমন দেখছেন?

ইশরাক হোসেন: বাংলাদেশে সুস্থ রাজনীতির জায়গায় এখন আর নেই। তাই বাংলাদেশের রাজনৈতিক পরিস্থিতিও খুব একটা ভালো অবস্থায় নেই। এক-এগারোর পর থেকে আমরা এক ধরনের বিরাজনীতিকরণ প্রক্রিয়ার মধ্যে ঢুকে গেছি। দীর্ঘমেয়াদে এর ক্ষতিকর প্রভাবগুলো এখন আমরা দেখতে পাচ্ছি। নির্বাচন ব্যবস্থাকে ধ্বংস করে ফেলা হয়েছে। এর মাধ্যমে দেশে দুর্নীতি ও মানবাধিকার লঙ্ঘনের মহোৎসব চলছে। সব প্রতিষ্ঠানকে নষ্ট করে ফেলা হয়েছে

গত ১৫ বছরে আমরা একটিও স্বাভাবিক নির্বাচন অনুষ্ঠিত হতে দেখিনি। মানুষ তাদের ভোটাধিকার প্রয়োগ করতে পারেনি। ২০১৪ এবং ২০১৮ সালের নির্বাচন নিয়ে নতুন করে বলার কিছু নেই। ওই দুটি নির্বাচন ছিল জাতির জন্য কলঙ্কের। ফলে রাজনীতি আর রাজনীতির জায়গায় নেই। এখন এটি ভোটাধিকার প্রতিষ্ঠার লড়াইয়ে পরিণত হয়েছে। গত ১৪ বছর ধরে দেশে গণতন্ত্র নেই। মাফিয়ারা এখন দেশ নিয়ন্ত্রণ করছে।

রাজনীতিক হিসেবে না হলেও দেশের একজন নাগরিক হিসেবে আমরা চাই সংকট থেকে উত্তরণ ঘটুক। রাজনীতিতে অবশ্যই একটি সহাবস্থানের জায়গায় আসতে হবে। এটাই গণতন্ত্রের সৌন্দর্য। দেশে বিভিন্ন দল ও বিভিন্ন মত থাকবে, জনগণই বেছে নেবে কোনটাকে তারা গ্রহণ করবে। সরকারে নিয়মতান্ত্রিক পরিবর্তন এলে ক্ষমতা অপব্যবহারের সুযোগ কমে আসে। দেশে রাজনীতির সুষ্ঠু প্রতিযোগিতার জায়গা আবার ফিরিয়ে আনতে হবে। সেই চেষ্টাই আমরা করছি।

 নির্বাচনের প্রস্তুতি শুরু করেছে নির্বাচন কমিশন। আগামী বছরের জানুয়ারির প্রথম সপ্তাহে নির্বাচন অনুষ্ঠিত হতে পারে। আপনারা প্রস্তুতি নিচ্ছেন কী?

ইশরাক হোসেন: নির্বাচন কমিশন সরকারের সিদ্ধান্ত এবং নির্দেশনা অনুযায়ী আগামী বছরের জানুয়ারিতে নির্বাচন আয়োজনের ঘোষণা করেছে। বর্তমান নির্বাচন কমিশন যে স্বাধীন না তার প্রতিফলনই আমরা দেখতে পাচ্ছি। নির্বাচন কমিশনেরও সরকারের আজ্ঞা পালন করা ছাড়া অন্য কিছু করার নেই। কারণ তাদের হাত-পা বাধা। বর্তমান নির্বাচন কমিশনের প্রধান স্থানীয় নির্বাচন এবং উপনির্বাচনসহ বেশ কিছু ক্ষেত্রে কিছু ভূমিকা রাখার চেষ্টা করেছেন। কিন্তু সরকারের চাপে অতি দ্রুতই তাকে তার স্টেটমেন্ট পরিবর্তন করতে হয়েছে। সরকার যেভাবে নির্দেশনা দিচ্ছে তারা সেই অনুযায়ী কাজ করছেন। কিন্তু দেশের রাজনৈতিক দৃশ্যপট সম্পূর্ণ আলাদা। বাংলাদেশে মাঠের রাজনীতি এবং জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে যে ধরনের আন্দোলন গড়ে উঠেছে তাতে সবকিছুই সরকারের সিডিউল অনুযায়ী হবে এর কোনো বাস্তবতা নেই। আমরা অতীতেও দেখেছি, রাজনীতির মাঠে দুদিনের মধ্যে অনেক কিছু পরিবর্তন হয়ে যায়। জনগণের ইচ্ছানুযায়ী পরিবর্তন আসবে বলে আমি মনে করি।

বাংলাদেশ জাতীয়তাবাদী দল একটি গণতান্ত্রিক রাজনীতির দল। আমরা জানি, আমরা যদি রাষ্ট্র পরিচালনার দায়িত্বে যেতে চাই তাহলে অবশ্যই একটি নির্বাচনী প্রক্রিয়ার মধ্য দিয়ে যেতে হবে। এর বিকল্প কোনো পথ নেই। ২০১৪ এবং ২০১৮ সালে প্রহসনের নির্বাচন আমরা আর চাই না। সুষ্ঠু নির্বাচনের মাধ্যমে জনগণ যাদের হাতে ক্ষমতা তুলে দিবে তারাই রাষ্ট্র পরিচালনা করবে। অবশ্যই নির্বাচন হতে হবে এবং সেটা কোনো প্রহসনের নির্বাচন হবে না।

সুষ্ঠু নির্বাচনের মাধ্যমে যারা রাষ্ট্র পরিচালনার দায়িত্ব পাবে বা জনগণ যাদের নির্বাচিত করবে তারাই ক্ষমতায় যাবে। জনগণ যদি আমাদের নির্বাচিত করে আমরা ক্ষমতায় যাব। পাঁচ বছর পর আমরা যদি আবারও জনগণের ম্যান্ডেট নিয়ে ক্ষমতায় আসতে পারি তাহলে আসবে। আর জনগণ আমাদের ক্ষমতায় রাখতে না চাইলে অন্যদল ক্ষমতায় আসবে এবং আমরা বিরোধী দলে যাব। এমনটাই হওয়া উচিত।

 রাজনৈতিক দলগুলোর মধ্যে সহাবস্থানের জায়গাটা নেই কেন?

ইশরাক হোসেন: এই বিষয়টা আলোচনা করতে গেলে অতীতের অনেক ঘটনা নিয়ে আলোচনা করতে হবে। যে ঘটনাগুলোকে কেন্দ্র করে মূলত দুই দলের মধ্যে দূরত্ব এবং বৈরিতা তৈরি হয়েছে। দিনে দিনে এই বৈরিতা বাড়তে বাড়তে এমন একটি পর্যায়ে চলে গেছে যার ফলাফল খুবই তিক্ত। অনেক ক্ষেত্রে এটা ব্যক্তিগত শত্রুতার পর্যায়েও চলে গেছে। কিন্তু অতীতে যে ঘটনাই ঘটেছে তার জন্য আমরা বর্তমান প্রজন্ম এবং আমাদের পরবর্তী প্রজন্ম কেন ভুক্তভোগী হবো? এসব ঘটনার পেছনে আমাদের কোনো ভূমিকাই ছিল না। আমরা সবচেয়ে বেশি ভুক্তভোগী হচ্ছি এবং এভাবে চলতে থাকলে আমাদের পরবর্তী প্রজন্ম আরও বেশি ভুক্তভোগী হবে।

আমি যখন রাজনীতিতে আসি, তখন কখনোই ভাবিনি যে এরকম একটি পরিবেশে আমাকে রাজনীতি করতে হবে। আমি হয়তো ছোটবেলা থেকেই রাজনীতির ইচ্ছা পোষণ করেছি। কিন্তু সেটা ছিল দেশের উন্নয়নে কাজ করা। আমি ঢাকা শহরে জন্মেছি এবং এখানেই বেড়ে উঠেছি। আমি ঢাকা শহরের সমস্যাগুলো দেখেছি এবং জানি। আমি এসব সমস্যা যতটা সম্ভব সমাধান এবং দেশে কর্মসংস্থান সৃষ্টিতে কাজ করতে চেয়েছিলাম। আমি প্রযুক্তিকে অনেক বেশি কাজে লাগিয়ে ঢাকাকে একটি দূষণমুক্ত, উন্নত ও বাসযোগ্য নগরীতে পরিণত করার স্বপ্ন দেখি। কিন্তু আমি যখনই রাজনীতিতে প্রবেশ করি তখন সংকটময় রাজনৈতিক পরিবেশ দেখতে পাই। যেখানে সকল রাষ্ট্রীয় যন্ত্রকে বিরোধীদল দমনে ব্যবহার করা হচ্ছে। হামলা, মামলা, গুম, খুন, রাজনৈতিক কর্মসূচিতে দিন-দুপুরে গুলি— এই ধরনের সমস্যাগুলোর মুখোমুখি হয়ে আমাদের রাজনীতি করতে হচ্ছে। রাজনীতি এখন আর রাজনীতির জায়গায় নেই, এটা এখন লড়াই সংগ্রামের জায়গায় পরিণত হয়েছে। আর এই সংকট থেকে উত্তরণের একমাত্র উপায় সুষ্ঠু নির্বাচন ব্যবস্থায় ফিরে যাওয়া। তখন সবকিছুকে জবাবদিহিতার আওতায় নিয়ে আসা যাবে। রাজনীতির মাঠের বৈরিতা এবং দলগুলোর মধ্যে দূরত্বও কমবে।

 সরকার যদি এবারও একটি নির্বাচন আয়োজন করে তাহলে বিএনপি কি করবে?

ইশরাক হোসেন: আমরা কোনোদিন ধরে নেইনি, আমরা দাবি করব আর আওয়ামী লীগ সেটা মেনে নেবে। এমনটা ভাবছিও না। আমরা আমাদের আন্দোলনে অটল রয়েছি এবং অবশ্যই জনগণ আমাদের সঙ্গে আছে। আমরা জানি আওয়ামী লীগ নির্বাচন করার চেষ্টা করবে। তারা নির্বাচন করে ফেলার জন্য সর্বোচ্চ শক্তি প্রয়োগ করবে, সেটাও আমরা জানি। তারা আমাদের ওপর গুম, খুন, হামলা, মামলা, জেল-জুলুম, অত্যাচার চালাবে— সেটাও আমরা জানি। আমরা আমাদের জীবনকে বাজি রেখেই আন্দোলনে নেমেছি। আমি ধরেই রেখেছি- এখানে আমার মৃত্যুও হয়ে যেতে পারে।

আমাদের লক্ষ্য- আন্দোলন করে গণতন্ত্রের পুনঃপ্রতিষ্ঠা করব, নির্বাচন ব্যবস্থা পুনর্বহাল করব এবং বাংলাদেশকে একটি গণতান্ত্রিক রাষ্ট্র হিসেবে প্রতিষ্ঠিত করব যেটা ১৯৭১ সালের স্বাধীনতার মূল উদ্দেশ্য ছিল। আর সেই লক্ষ্য অর্জনের জন্য জন্য আমাদের যতদিন আন্দোলন করা লাগে, যত বছর আন্দোলন করা লাগে আমরা আমাদের আন্দোলন চালিয়ে যাব।

 আওয়ামী লীগ বলছে, আপনাদের আন্দোলনে শুধু কর্মীরা রয়েছে, জনগণ নেই। আপনি কি বলবেন?

ইশরাক হোসেন: এটা একেবারেই ভ্রান্ত কথা। আমাদের আন্দোলন আজকের জায়গায় পৌঁছেছে শুধু জনগণের জন্য। আমাদের বিভাগীয় সমাবেশগুলোতে লাখ লাখ মানুষের সমাগম ঘটেছে। একটা রাজনৈতিক দলের কর্মী সংখ্যা কখনো এত হতে পারে না। আমাদের আন্দোলনে ব্যাপক জনসম্পৃক্ততা রয়েছে। বিভাগীয় সমাবেশগুলোর আগে আমরা ঢাকার বিভিন্ন জোনে সমাবেশ করেছি। সেখানেও ব্যাপক জনসমাগম ঘটেছে। আমরা নিজেরাও আশা করিনি আমাদের সমাবেশগুলোতে এত জনসমাগম ঘটবে। সরকারের জুলুমের পরেও আমরা এ ধরনের সমাবেশ করতে সক্ষম হয়েছি শুধু জনগণের সম্পৃক্ততার কারণে। আমাদের আন্দোলন শুধু কর্মী নির্ভর হলে আওয়ামী লীগ অনেক আগেই আমাদের নিশ্চিহ্ন করে ফেলত।

আওয়ামী লীগই এখন শুধু কর্মী নির্ভর, তাও ভাড়াটে কর্মী। ভাড়াটে কর্মী নিয়েই তাদের সমাবেশগুলো চলছে। দেয়াল টপকিয়ে কিভাবে তাদের সমাবেশ থেকে লোকজন পালিয়ে যাচ্ছে সেটা অতীতে আপনারা দেখেছেন। বিভিন্ন মিল, কলকারখানাগুলোতে চিঠি লিখে সেগুলো বন্ধ রেখে কর্মীদের বাধ্য করা হয়েছে তাদের জনসমাবেশ বা প্রোগ্রামগুলোতে আসার জন্য। আওয়ামী লীগ নিজেদের দুর্বলতা ঢাকার জন্য বলছে, বিএনপির সমাবেশে জনসম্পৃক্ততা নেই।

অনেকে বলছেন নির্বাচনে অংশগ্রহণ করার জন্য মুখিয়ে আছে বিএনপির একটি অংশ। সত্যই কী তাই? বিএনপি কি ভাঙার সম্ভাবনা রয়েছে?

ইশরাক হোসেন: বিএনপি একটি আদর্শকে সামনে রেখে গড়ে উঠেছে। সেই আদর্শ হলো- শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমানের বহুদলীয় গণতন্ত্র। সেই আদর্শ হলো বাংলাদেশি জাতীয়তাবাদ। জনগণ বারবার নির্বাচিত করে বিএনপিকে ক্ষমতায় এনেছে। জনগণের আস্থা নিয়ে একটি দল কখনো ভেঙে যায় না। বিএনএম, বিএনএফ নামের দুএকটি দলকে নিবন্ধন দিয়ে বিএনপিকে ভাঙা যাবে না। এটি আওয়ামী লীগের দেউলিয়াত্বের প্রকাশ। এগুলোর মাধ্যমে আওয়ামী লীগ হাস্যরস সৃষ্টি করছে। যে দলগুলোকে বিএনপির নামের কাছাকাছি নামে নিবন্ধন দিয়ে এবং বিএনপির প্রতীকের কাছাকাছি প্রতীক দিয়ে সামনে আনার চেষ্টা করা হচ্ছে সেগুলো কীভাবে তৈরি হয়েছে আমরা তা জানি। এগুলো করে কোনো লাভ হবে না। বিএনপি অত্যন্ত সংগঠিত এবং শক্তিশালী অবস্থানে রয়েছে। শত অত্যাচার নির্যাতন বাধা-বিপত্তি, সকল রাষ্ট্রীয় যন্ত্রকে আমাদের বিপক্ষে দাঁড় করিয়েও তারা ঠেকাতে পারছে না। আমরা আমাদের বর্তমান নেতা তারেক রহমানের নেতৃত্বে এগিয়ে যাচ্ছি।

 বিএনপির আন্দোলন কর্মসূচি কীভাবে নির্ধারিত হয়? এখানে বেগম খালেদা জিয়া ও তারেক রহমানের কতটা ভূমিকা রয়েছে?

ইশরাক হোসেন: আমাদের দল একটি গণতান্ত্রিক রাজনৈতিক দল। সেখানে আমাদের সর্বোচ্চ নীতিনির্ধারণী স্ট্যান্ডিং কমিটি রয়েছে। আমাদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান এবং চেয়ারপারসনের উপদেষ্টা কাউন্সিল রয়েছে। আমাদের এক্সিকিউটিভ কমিটি রয়েছে। একটি রাজনৈতিক দলের সিদ্ধান্তগুলো যেভাবে আসার কথা সেভাবে সর্বোচ্চ নীতিনির্ধারণী কমিটি থেকে শুরু করে পরবর্তী ধাপের সকল পর্যায়ের আলোচনার মাধ্যমে সিদ্ধান্ত গ্রহণ করা হয়। আমি ঢাকা মহানগর দক্ষিণ বিএনপির একজন সিনিয়র সদস্য হিসেবে কাজ করছি। ফলে এই প্রসেসগুলোর সঙ্গে আমিও কিছুটা জড়িত। বিএনপির ঢাকাকেন্দ্রিক কর্মসূচিগুলোও আমরা আহ্বায়ক এবং যুগ্ম আহ্বায়কদের আলোচনার মাধ্যমে নেওয়া হয়। আর এসব কিছুর সমন্বয়কের দায়িত্ব পালন করেন আমাদের নেতা ও দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান।

আপনি একাধিক দফায় আপনাদের ভাইস চেয়ারম্যান তারেক রহমানের সঙ্গে দেখা করেছেন। এ বিষয়ে কিছু বলবেন?

ইশরাক হোসেন: আমি বাংলাদেশ জাতীয়তাবাদী দলের একজন কর্মী হিসেবে আমাদের দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের সঙ্গে দেখা করেছি। শুধু আমি নই, যাদের সুযোগ হয় অনেকেই তার সঙ্গে গিয়ে দেখা করেছেন। কর্মীরা তার কাছ থেকে দিকনির্দেশনা নেওয়ার চেষ্টা করেন। দলীয় রাজনীতিতে আমার সূচনাই হয়েছে তারেক রহমানের হাত ধরে। তিনি নিজেই আমাকে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচনে বিএনপির মেয়র প্রার্থী হিসেবে মনোনীত করেন। আমাকে তিনি কাজ করার জন্য উৎসাহ ও অনুপ্রেরণা জোগান। তারেক রহমান আমাকে বিএনপির দলীয় রাজনীতিতে প্রবেশ করিয়েছেন এবং আন্তর্জাতিক সম্পর্কবিষয়ক কমিটির সদস্য করেছেন। এ ছাড়া অন্যান্য উপকমিটিতে বিভিন্ন সময়ে কাজ করার দায়িত্ব দিয়েছেন। সর্বশেষ ঢাকা মহানগর দক্ষিণ বিএনপির আহ্বায়ক কমিটির এক নম্বর সদস্য হিসেবে তিনি মনোনীত করেছেন। আমি বিএনপিতে কাজ করে চলেছি। বিএনপির বিভিন্ন উইংয়ে আমার কাজ করা হয়। থানা পর্যায়ের কর্মসূচিতেও আমি থাকি। তারেক রহমান আমাকে সে নির্দেশনা দিয়ে থাকেন আমি তাই পালন করি।

 আপনাদের আন্দোলনে, কৌশলে কোনো পরিবর্তন আসছে কি?

ইশরাক হোসেন: আমরা জনগণের জন্য রাজনীতি করি। জনগণের কষ্ট হয়, আমাদের কর্মসূচির কারণে জনগণের আর্থিক অথবা দৈনন্দিন জীবনে কোনো ধরনের বিঘ্ন সৃষ্টি হয় সেই কর্মসূচি আমরা দিতে চাই না। ভাঙচুর কোনো কর্মসূচির মধ্যে পড়ে না। হরতাল একটি রাজনৈতিক কর্মসূচির অংশ। বর্তমান সরকারের অধীনে অর্থনীতির অবস্থা খুবই খারাপ। মূল্যস্ফীতির কারণে নিত্যপণ্য ও অন্যান্য দ্রব্যের মূল্য অস্বাভাবিক হারে বৃদ্ধি পেয়েছে। এর মধ্যে যদি আবার হরতালের মতো কোনো কর্মসূচি আসে তাহলে সেই পরিস্থিতিকে আরও খারাপের দিকে নিয়ে যেতে পারে। সবকিছু চিন্তা করে আমরা সে ধরনের কর্মসূচিতে যেতে চাইছি না। আমরা চাই জনগণের কথা চিন্তা করে আওয়ামী লীগ সরকার যেন নির্দলীয় সরকারের অধীনে একটি নিরপেক্ষ ও সুষ্ঠু নির্বাচনের সুযোগ তৈরি করে। পাতানো নির্বাচনকে বৈধতা দেওয়ার জন্য বিএনপির নির্বাচনে যাওয়ার কোনো প্রশ্নই ওঠে না। বর্তমান প্রধানমন্ত্রী এবং এই সংসদ বহাল থাকা অবস্থায় আমরা কোনো নির্বাচনে অংশগ্রহণ করব না— এটা আমাদের ফাইনাল অবজারভেশন, যেটা আমি দলীয় চেয়ারম্যান থেকে পেয়েছি।

 বাংলাদেশে অবাধ, সুষ্ঠু ও অংশগ্রহণমূলক নির্বাচনের জন্য যুক্তরাষ্ট্রসহ পশ্চিমাদেশগুলো চাপ প্রয়োগ করছে। আপনাদের আন্দোলনের সঙ্গে এর কোনো সম্পর্ক আছে কী?

ইশরাক হোসেন: আমাদের আন্দোলনের সঙ্গে সরকারের ওপর আন্তর্জাতিক চাপের সরাসরি সম্পৃক্ততা নেই। আমরা লবিস্ট নিয়োগ করেছি বলে যে ধরনের দাবি আওয়ামী লীগ করে থাকে সেটা হাস্যকর। বাংলাদেশে যে বিচার বহির্ভূত হত্যাকাণ্ডগুলো ঘটেছে সেগুলোর প্রমাণাদি রয়েছে। আন্তর্জাতিক সম্প্রদায় সেসব তথ্য যাচাইবাছাই করেছে এবং সেটার প্রমাণ পেয়ে বাংলাদেশের ব্যাপারে উদ্বিগ্ন হয়েছে এবং ব্যবস্থা নিচ্ছে। এসবের সঙ্গে আমাদের আন্দোলনকে মেলানোর একটি বড় পয়েন্ট হলো বিচারবহির্ভূত হত্যাকাণ্ড। আমাদের আন্দোলনের একটি বড় এজেন্ডাই হলো বিচারবহির্ভূত হত্যাকাণ্ড এবং মানবাধিকার লঙ্ঘনের বিরুদ্ধে অবস্থান। তবে আন্তর্জাতিক মহলের স্যাংশন ও পদক্ষেপের সঙ্গে বিএনপির কোনো সম্পৃক্ততা নেই। তারা যদি বিএনপির কথায় স্যাংশন আরোপ করতো তাহলে ২০১০ সালেই সেই প্রক্রিয়া শুরু হতো। ২০১০ সালে চৌধুরী আলম হত্যাসহ বিচার বহির্ভূত হত্যাকাণ্ড শুরু হয়। আমরা সে সময়ই তাদের কাছে স্যাংশন আরোপ করার অনুরোধ করতে পারতাম।

আওয়ামী লীগ তাদের অপকর্মের ফল ভোগ করছে। আমেরিকার ভিসা নীতি পড়ে দেখবেন। তার ব্যাপ্তি কতটুকু। সেখানে সাবেক এবং বর্তমান রাজনীতিবিদ, পুলিশ, প্রশাসনিক কর্মকর্তা, বিচার বিভাগ এমনকি সাংবাদিকও অন্তর্ভুক্ত করা হয়েছে। নিশ্চয়ই তারা এই বিষয়গুলো অন্তর্ভুক্ত করার আগে বাংলাদেশ সম্পর্কে দীর্ঘদিন স্টাডি করেছে, দীর্ঘদিন বাংলাদেশে পরিস্থিতি পর্যবেক্ষণ করেছে। তারা ২০১৪ এবং ১৮-এর নির্বাচনকে পুঙ্খানুপুঙ্খভাবে পর্যালোচনা করেছে। তারা সবকিছু বিচার করেই বাংলাদেশের জন্য ভিসা নীতি ঘোষণা করেছে।

বিএনপি কোনো বিদেশি শক্তির ওপর নির্ভর করে আন্দোলন করে না। আমরা জনগণের শক্তির ওপর নির্ভর করে আমাদের আন্দোলন চালিয়ে যাচ্ছি। আমরা আমাদের আন্দোলন করে যাচ্ছি এবং বহির্বিশ্বে যারা রয়েছেন তারা তাদের প্রাপ্ত তথ্য অনুযায়ী বিশ্বব্যাপী মানবাধিকার রক্ষা করার জন্য তাদের এজেন্ডা বাস্তবায়নে কাজ করছেন।

 বিএনপিতে গ্রুপিং ও নেতৃত্বের দ্বন্দ্ব নিয়ে বিভিন্ন সময়ে গণমাধ্যমে খবর প্রকাশিত হতে দেখা গেছে। এ বিষয়ে আপনার মন্তব্য কী?

ইশরাক হোসেন: প্রবীণরা যদি আমাদের জায়গা তৈরি করে না দিতেন তাহলে আজ আমি এখানে বসে কথা বলতে পারতাম না। তারা জায়গা করে না দিলে আজ আমি এবং আমার মতো তরুণরা রাজনীতি করতে পারত না। আমাদের গড়ে তোলার জন্য প্রবীণদের পজিটিভ দিক নির্দেশনা রয়েছে। আগামী দিনে বাংলাদেশের এবং বিএনপি রাজনীতিতে তরুণদের ভূমিকা রাখার জন্য যে প্রেক্ষাপট তৈরি করা দরকার সেটি প্রবীণরা তৈরি করে দিচ্ছেন। বিএনপি তরুণদের ওপর নির্ভরশীল। আমি যখন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন থেকে বিএনপির মনোনীত মেয়র প্রার্থী হলাম তখন আমার বয়স মাত্র ৩৩ বছর। এরকম একটি জায়গায় আমাকে শুধু প্রার্থিতা দেওয়ার জন্য প্রার্থী করা হয়নি। আমাকে প্রার্থী করা হয়েছে একটি দীর্ঘমেয়াদি পরিকল্পনার অংশ হিসেবে। এখানে একটি প্লাটফর্ম তৈরি করে আমাকে দলের জন্য এবং দেশের জন্য কাজ করতে হবে। বিএনপি নবীন এবং তরুণদের রাজনীতিতে আসার সুযোগ করে দিচ্ছে।

 সরকারের পক্ষ থেকে বলা হচ্ছে, তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থা গণতান্ত্রিক প্রক্রিয়ার সঙ্গে সামঞ্জস্যপূর্ণ নয়। আপনারা সেই তত্ত্বাবধায়ক সরকার চাচ্ছেন কেন?

ইশরাক হোসেন: তাহলে কি আমরা গত ১৫ বছর ধরে যে অনির্বাচিত সরকার দেশ চালাচ্ছে তার বিরুদ্ধে কথা বলব না? আমরা একটি সুষ্ঠু নির্বাচনের জন্য তিন মাসের জন্য একটি অস্থায়ী সরকার ব্যবস্থা চাচ্ছি সেটা যদি গণতন্ত্রের জন্য সাংঘর্ষিক হয় তাহলে ১৫ বছর ধরে যারা অনির্বাচিতভাবে ক্ষমতা দখল করে আছে তারা কোন গণতন্ত্রের চর্চা করছে? যারা আওয়ামী লীগের ক্ষমতা দখলকে সাপোর্ট করতে চায় তারা নানাভাবে ঘুরিয়ে ফিরিয়ে সেটাকে বৈধতা দেওয়ার চেষ্টা করছে। আওয়ামী লীগ নিজেও ’৯৬ সালে তত্ত্বাবধায়ক সরকারের জন্য আন্দোলন-সংগ্রাম করেছিল। সে সময় তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থা প্রবর্তনও করা হয়েছিল। বাংলাদেশের প্রেক্ষাপটে অন্তর্বর্তীকালীন সরকারই একমাত্র উপায় গণতন্ত্রকে রক্ষা করার। বাংলাদেশের পরিপ্রেক্ষিতে রাজনৈতিক দলগুলোর একে অপরের ওপর আস্থা এবং বিশ্বাস বিবেচনা করে তত্ত্বাবধায়ক সরকারই একমাত্র ব্যবস্থা যে ব্যবস্থার মাধ্যমে গণতন্ত্রকে সমুন্নত রাখা সম্ভব।

তিন মাসের জন্যও একটি নিরপেক্ষ নির্দলীয় সরকার আসলে তারা খুব সহজেই সুষ্ঠু নির্বাচন করতে পারবে। কারণ বাংলাদেশের প্রশাসনিক কাঠামো এমন যেখানে উপর থেকে কোনো নির্দেশ গেলে সেটা সকলেই মানতে বাধ্য। আওয়ামী লীগ যতভাবেই সিস্টেমটাকে সাজাক না কেন একটি নিরপেক্ষ সরকার দায়িত্ব নেওয়ার পর মাত্র সাত দিনেই সেই প্রশাসন জনমুখী হতে বাধ্য। বিষয়টা এমন নয় যে দেশের সম্পূর্ণ প্রশাসন পরিবর্তন করে ফেলা হবে। বরং যে প্রশাসন রয়েছে সেই প্রশাসনই থাকবে এবং তাদের মাধ্যমেই নির্বাচন করতে হবে। কিন্তু একটি নির্দলীয় সরকারের অধীনে তাদের ভূমিকাটা হবে নিরপেক্ষ।

 অতীতে সকল আন্দোলন শরিক দলগুলোর সঙ্গে মিলেই করেছেন। কিন্তু এবার দেখা যাচ্ছে বিএনপি একাই আন্দোলন করছে। এর কারণ কী?

ইশরাক হোসেন: আমরা এই মুহূর্তে যুগপৎ আন্দোলনে রয়েছি, আমরা এখন কোনো জোটবদ্ধ আন্দোলন করছি না। জোটের বিষয়টি আসলে নির্বাচনকেন্দ্রিক একটি বিষয় চলে আসে। বিএনপি সাংগঠনিক শক্তি বৃদ্ধি এবং বিএনপির রাজনৈতিক চর্চাকে পরিবর্তন করার জন্য এককভাবে আন্দোলন সংগ্রাম করার সিদ্ধান্ত নিয়েছে। বাংলাদেশের প্রকৃত মুক্তিযুদ্ধের পক্ষের দল হলো বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপি। সর্বোচ্চ সংখ্যক সম্মুখসমরের মুক্তিযোদ্ধাদের দল বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি)। আমাদের রয়েছে মুক্তিযুদ্ধের আদর্শ, আমাদের রয়েছে মুক্তিযুদ্ধের শক্তি। এর সঙ্গে আমাদের রয়েছে গণতন্ত্রের শক্তি। যারা গণতন্ত্র ফেরত চায়, গণতন্ত্র প্রতিষ্ঠা করতে চায়, ভোটের মাধ্যমে রাষ্ট্র পরিচালনার দায়িত্ব নির্ধারণ করতে চায় তাদের সবার সঙ্গে আমরা যুগপৎভাবে আন্দোলন করছি এবং যুগপৎ কর্মসূচি পালন করে আসছি।

 সব দলের সঙ্গে আলোচনা করলেও আপনারা জামায়াতে ইসলামীর সঙ্গে আলোচনা করছেন না। আপনারা কি জামায়াতকে এড়িয়ে চলার চেষ্টা করছেন?

ইশরাক হোসেন: জামায়াতকে এড়িয়ে যাওয়ার কোনো বিষয় এখানে নেই। জামায়াতের সঙ্গে আমাদের দীর্ঘ সময়ের আলায়েন্স ছিল। হতে পারে কোনো কৌশলগত কারণে জামায়াত নিজেই নিজস্ব সাংগঠনিক শক্তি বৃদ্ধির জন্য এককভাবে কাজ করতে চাইছে। তারা এটা চাইতেই পারে- বিএনপির মতো বড় দলের সাথে সরাসরি জোটে না গিয়ে নিজেদের মতো করে তারা কর্মসূচি প্রণয়ন করবে এবং শক্তি বৃদ্ধি করবে। এখনই আমরা তাদের সঙ্গে সরাসরি কোনো জোট বা অ্যালায়েন্সে না যাওয়ার এটা একটা কারণ হতে পারে।

 সাংঘর্ষিক রাজনৈতিক পরিস্থিতি থেকে উত্তরণের উপায় কী হতে পারে বলে আপনি মনে করেন?

ইশরাক হোসেন: আমি আগেও সহাবস্থানের কথা বলেছি। এখনও বলছি, একটি সহাবস্থানের জায়গায় আসতে হবে। কিন্তু আওয়ামী লীগের শীর্ষ পর্যায়ে সেই মাইন্ডসেট নেই। ঐতিহাসিকভাবেই তারা গণতন্ত্রে বিশ্বাস করে না। তারা বাকশাল কায়েম করেছিল, তারা একদলীয় শাসনব্যবস্থা কায়েম করেছে এবং তারা গণতন্ত্রকে ধ্বংস করার জন্য আবারও সংবিধানের পঞ্চদশ সংশোধনী করেছে। তখন থেকেই আমরা স্পষ্টভাবে বলে আসছি – নির্বাচনে কারচুপি করার একটি দূরভিসন্ধিমূলক পরিকল্পনা থেকেই তারা সংবিধান সংশোধন করেছে। তাদের আগে এই মাইন্ডসেট থেকে বের হয়ে গণতান্ত্রিক প্রক্রিয়ায় বিশ্বাস করতে হবে।

আমার প্রশ্ন হলো, আওয়ামী লীগের নতুন প্রজন্ম কি রাজনীতি করবে না? তারা কি থাকবে না দেশে? আওয়ামী লীগের সমর্থক বা কর্মীরা কি থাকবে না এদেশে? আমরা কি তাদের বের করে দেব এদেশ থেকে? আমরা এমনটা করতে পারি না। সকলেই আমরা বাংলাদেশের নাগরিক। বাংলাদেশের স্বার্থে ঐকমত্যের একটি মনোভাব থাকতে হবে। বাংলাদেশের জন্য কোনটা ভালো সেটাই সবার আগে চাইতে হবে। বাংলাদেশকে সবার আগে প্রাধান্য দিতে হবে এবং গণতান্ত্রিক মনোভাবকে তৈরি করতে হবে। তাহলেই এই পরিস্থিতি থেকে উত্তোরণ ঘটবে।

কালবেলা

প্রকাশকঃএম এইচ, কে , উপদেষ্টা সম্পাদক,জাহাঙ্গীর আলম জাবির, ব্যবস্থাপনা সম্পাদকঃনির্বাহী সম্পাদকঃ বার্তা সম্পাদকঃ সাইদুর রহমান মিন্টু এএনবি২৪ ডট নেট নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকে । তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি anb24.net is one of the most popular Bangla News publishers. It is the fastest-growing Bangla news media that providesective news within the accurate and obj shortest poassible time.anb24.net intends to cover its reach throughout every district of the country, also global news of every segment such as politics, economics, sports, entertainment, education, information and technology, features, lifestyle, and columns anbnewsbd@gmail.com /mahamudulbd7@gmail.com mahamudul@anb24.net