বাংলাদেশে মালদ্বীভিয়ানদের চলাচলে সতর্কতা জারি

 

মালদ্বীপ প্রতিনিধি। 

 মালদ্বীপের পররাষ্ট্র মন্ত্রণালয় বাংলাদেশের চলমান শিক্ষার্থীদের বিক্ষোভের কারনে বাংলাদেশে ভ্রমণ করা ও বসবাসরত মালদ্বীভিয়ান নাগরিকদের সতর্কত থাকার পরামর্শ দিয়েছে। মন্ত্রণালয় বৃহস্পতিবার (১৮ জুলাই) এক বিবৃতিতে বাংলাদেশে বসবাসকারী মালদ্বীপ বাসীদের এই সময়ে বাইরে যাওয়া থেকে বিরত থাকার আহ্বান জানিয়েছে। বাংলাদেশ সরকার এবং বাংলাদেশে মালদ্বীপের হাইকমিশনের দেওয়া নির্দেশনা কঠোরভাবে মেনে চলার জন্য বলা হয়েছে। 

 মন্ত্রণালয় আরও আশ্বস্ত করেছে যে মালদ্বীপ সরকার বাংলাদেশে বসবাসরত শিক্ষার্থীদের এবং অন্যান্য মালদ্বীপ বাসীদের নিরাপত্তা ও  নিশ্চিত করার জন্য প্রচেষ্টা চালাচ্ছে।

 তারা যে কোন স্থানীয়দের সাহায্যের প্রয়োজন হলে হাইকমিশনের সাথে যোগাযোগ করার নির্দেশ দিয়েছেন।এই বিষয়ে, বাংলাদেশে মালদ্বীপের হাইকমিশনের সাথে নিচে দেওয়া  ফোনে  ও ইমেইলে যোগাযোগ করতে বলা হয়েছে 

+৮৮০১৩২৯৭৪৮৮৮৫ নম্বরে এবং admin@maldivesbd.org-এ ইমেলের মাধ্যমে 

মালদ্বীপের নিউজে আরএ বলা হয়েছে। বাংলাদেশের  পাবলিক সেক্টরের চাকরির কোটা নিয়ে বাংলাদেশে বিক্ষোভ শুরু হয়েছে যার মধ্যে পাকিস্তান থেকে ১৯৭১ সালের স্বাধীনতা যুদ্ধের যোদ্ধাদের পরিবারের সদস্যদের জন্য ৩০ শতাংশ সংরক্ষণ অন্তর্ভুক্ত রয়েছে।

 কোটাগুলি উচ্চতর  শিক্ষিত যুব বেকারত্বের হারের সম্মুখীন ছাত্রদের মধ্যে ক্ষোভের কারণ হয়েছে, ১৭০ মিলিয়ন জনসংখ্যার মোট জনসংখ্যার মধ্যে প্রায় ৩২ মিলিয়ন শিক্ষিত তরুণ বাংলাদেশি কর্ম বা চাকরি  নেই।

 অস্থিরতায় কমপক্ষে ৩৯ জন নিহত হয়েছে, যা বৃহস্পতিবার বিক্ষোভকারীদের দ্বারা সরকারী ভবনে অগ্নিসংযোগ করেছে এবং দেশব্যাপী ইন্টারনেট ব্ল্যাকআউট কার্যকর হয়েছে।

 বাংলাদেশ সরকার স্কুল ও বিশ্ববিদ্যালয় অনির্দিষ্টকালের জন্য বন্ধ রাখার নির্দেশ দিয়েছে।