ফিলিস্তিনের মুক্তির দাবিতে মালদ্বীপের নারীদের প্রতিবাদ ।

ফিলিস্তিনের মুসলমানদের উপর ইসরায়েলের হামলার প্রতিবাদে প্রতিনিয়ত পুরো মালদ্বীপ জুড়ে প্রতিবাদ করে যাচ্ছে তারই ধারাবাহিকতায় ৩ নভেম্বর শুক্রবার বিকালে রাজধানী মালে শহরে নারীরা ও শিশুরা বিক্ষোভ মিছিলের আয়োজন করে ।

ফিলিস্তিনি জনগণের প্রতি সমথর্ন জানাতে শুক্রবারের বিক্ষোভ মিছিলে হাজার হাজার স্থানীয় নারী ও শিশু অংশ নিয়েছে

ফিলিস্তিনের পতাকা ও পোস্টার নিয়ে রাজধানী মালে রাসফান্নু এলাকা থেকে মাজিদি রাস্তা হয়ে আর্টিফিশিয়াল বিচ পর্যন্ত মিছিলটি পদযাত্রা শেষ করে।

মিছিলে বিপুল সংখ্যক নারী অংশ নিয়েছিলেন, তাদের হাতে শিশুদের মৃত্যুর চিত্র তুলে ধরার জন্য সাদা কাপড় দিয়ে রক্তমাখা মৃত্যুর লাশের ছবি বহন করতে দেখা গেছে।

ইসরায়েলি গোলাবর্ষণে অন্তত ৯ হাজার ২২৭ ফিলিস্তিনি নিহত হয়েছেন। এর মধ্যে ৩ হাজার ৮২৬ জন শিশু ও ২ হাজার ৪০৫ জন নারী। তাদের হামলায় এখন পর্যন্ত নারী ও শিশুসহ ৩২ হাজার ৫১৬ জন আহত হয়েছে।

শুকবারের র ্যালিতে নারীরা বলেন,ফিলিস্তিনের বেসামরিক সাধারণ মানুষের উপরে হামলা করা হচ্ছে। এই হামলা বন্ধের জন্য দাবী জানিয়েছে নারিরা

ইসরায়েলের ইহুদিদের হাত থেকে ফিলিস্তিনের মুক্তির জন্য প্রার্থনার মধ্য দিয়ে বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সভা সমাপ্তি করা হয় ।

উল্লেখ গত ৭ অক্টোবর ইসরায়েলে হামাসের আকস্মিক হামলার জবাবে ফিলিস্তিনিদের বিরুদ্ধে ধারাবাহিক হামলা চালাচ্ছে ইসরাইল। গত ২৮ দিন ধরে গাজায় হাসপাতাল, স্বাস্থ্য প্রাথমিক চিকিৎসা কেন্দ্র, স্কুল ও ক্যাম্পে হামলা চালানো হচ্ছে।

হামলার কারণে তারা মৌলিক সেবা থেকেও বঞ্চিত হচ্ছে এর প্রতিবাদে বিশ্বের বিভিন্ন দেশ ইসরায়েলের অমানবিকতার নিন্দা জানিয়ে রাস্তায় প্রতিবাদ করে যাচ্ছে হামলা শুরুর পর থেকে শুধু শহরেই নয়, ভিন্ন দেশের গ্রামাঞ্চলেও ফিলিস্তিনিদের সমর্থনে মিছিল চলছে।

এদিকে, মালদ্বীপের মানবিক সংস্থাগুলি ফিলিস্তিনের জন্য তহবিল সংগ্রহ করছে, দেশজুড়ে ধারাবাহিকভাবে তহবিল সংগ্রহের কার্যক্রম পরিচালিত হচ্ছে।