পবিত্র ফাতেহায়ে ইয়াজদাহম,উপলক্ষে মালদ্বীপে দোয়া

পবিত্র ফাতেহায়ে ইয়াজদাহম,হযরত বড় পীর আবদুল কাদের জিলানী (রহ:) এর ওফাত দিবস উপলক্ষে মদিনা জামাতের উদ্যোগে আলোচনা মিলাদ ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে মালদ্বীপে।

এতে প্রধান বক্তৃতা হিসেবে আলোচনা করেন মাওলানা তাজুল ইসলাম তিনি বলেন বড়পীর হজরত আবদুল কাদির জিলানি (রহ.) ইসলাম ধর্মে একজন প্রভাবশালী সুফি সাধক। এই মহান আত্মজ্ঞানী ওফাতের (প্রয়াণের) দিনটি মুসলিম সুফিগণের কাছে ‘ফাতেহা-ই-ইয়াজদাহম’ নামে পরিচিত। ‘ফাতেহা’ বলতে দোয়া অনুষ্ঠানকে বোঝানো হয়। মারেফাতের এই আউলিয়া ভারতবর্ষ তথা এশিয়ার মুসলিম সুফি সাধকসহ সকল ধর্মাবলম্বীর মানুষের পরমপূজ্য।

আজ শুক্রবার (২৭ অক্টোবর ) ‘ফাতেহা-ই-ইয়াজদাহম’ অর্থাৎ বড়পীর আবদুল কাদের জিলানি (র.) এর প্রয়াণ দিবস। ‘ইয়াজদাহম’ ফারসি শব্দ, এর অর্থ এগারো। আর ‘ফাতেহা-ই-ইয়াজদাহম’ বলতে রবিউস সানি মাসের এগারোতম দিনকে বোঝানো হয়; যেদিন বড়পীর আবদুল কাদির জিলানি (রহ.) মৃত্যুবরণ করেন।

দিবসটি উপলক্ষে শুক্রবার বাদ এশার রাত ৮টা মালদ্বীপে একটি মসজিদে প্রবাসী বাংলাদেশীদেরকে নিয়ে আলোচনা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।মাহফিলে মদিনার জামাত মালদ্বীপ শাখার আহবায়ক ও প্রবাসী সাংবাদিক মোঃ আল আমিনের পরিচালনায় ও মালদ্বীপ প্রবাসী মোঃ শফিকুল ইসলামের সভাপতিত্বে মাহফিলে আলোচনা পেশ করেন মদিনার জামাত মালদ্বীপ শাখার সাবেক সভাপতি প্রবাসী ইমাম ও খতিব মাওঃ মোঃ তাজুল ইসলাম ও প্রবাসী ইমাম মোঃ এনায়েত হোসেন। মাহফিলে বক্তাগণ উপস্থিত সকলের উদ্দেশ্যে দুনিয়ার শান্তি ও আখিরাতের মুক্তির লক্ষ্যে অলি আউলিয়াদের দেখানো পথ ও কোরআন সুন্নাহর আলোকে জীবন পরিচালনা করার জন্য আহ্বান জানান।মাহফিলে কালাম, মোঃ মিজানুর রহমান ও মোঃ আলী আশ্রাফের নেতৃত্বে অসংখ্য প্রবাসী পেশাজীবীরা অংশগ্রহণ করেন। পরিশেষে মাহফিলে আগত সকল মুসল্লিদের সুস্বাস্থ্য মঙ্গল,ও সকল কবরবাসীর রুহের কামনা এবং অলি আউলিয়াদের নেক নজর, রুহানী তাহাজ্জু ও ফয়েজ নসিবের জন্য বিশেষ মোনাজাত পরিচালনা করেন,মা-ও মোঃ তাজুল ইসলাম।