চীনের নীতি ভাল,কোনো দেশের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ করে না:প্রেসিডেন্ট মুইজ্জু

মালদ্বীপের নবনির্বাচিত প্রেসিডেন্ট ড. মোহাম্মদ মুইজ্জু চীনের পররাষ্ট্রনীতির প্রশংসা করে বলেছেন, চীন অন্য দেশের কোনো অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ করে না।

গত ৩০ সেপ্টেম্বর প্রেসিডেন্ট নির্বাচনে জয়ী হওয়ার পর আন্তর্জাতিক সংবাদমাধ্যমে দেয়া প্রথম সাক্ষাৎকার দিয়েছে ড. মোহাম্মদ মুইজ্জু

আল জাজিরাকে দেয়া এক সাক্ষাৎকারে প্রেসিডেন্ট মোহাম্মদ মুইজ্জু বলেন, মালদ্বীপ ও চীনের মধ্যে বহু বছরের পুরনো সম্পর্ক রয়েছে, যা মালদ্বীপের উন্নয়নের সুযোগ সৃষ্টি করেছে।

“আমি মনে করি অন্যান্য দেশের নীতি মূলত এমনই হওয়া উচিত। অন্যান্য দেশের অভ্যন্তরীণ ইস্যুতে হস্তক্ষেপ না করা।

প্রেসিডেন্ট ড.মোহাম্মদ মুইজ্জু বলেন, তিনি সব দেশের সঙ্গে সুসম্পর্ক চান।মালদ্বীপে ভারতীয় সেনাদের ফেরত পাঠানোর বিষয়ে প্রশ্ন করেন সাংবাদিক তার নির্বাচনী প্রতিশ্রুতি ছিল- ভারতীয় সেনাদের দেশ থেকে সরাবেন। এই প্রশ্নের জবাবে প্রেসিডেন্ট জানান, সাধারণ মানুষ তাদের জানিয়েছেন, তারা চান না বিদেশি সেনারা এখানে থাকুক। বলেন যে কোনও বিদেশী সৈন্যের উপস্থিতি একটি হুমকি।তিনি , মালদ্বীপ থেকে প্রথম দিন থেকেই ভারতীয় সেনাদের সরিয়ে নেওয়ার চেষ্টা করেবন

আন্তর্জাতিক সংবাদমাধ্যমে তাকে ‘চীনপন্থী’ নেতা হিসেবে তুলে ধরার বিষয়টি প্রত্যাখ্যান করেছেন তিনি অভিযোগের জবাবে বলেন, তার সরকার ‘মালদ্বীপপন্থী’ সরকার। আমরা সব দেশের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক স্থাপন করবো।

গত সপ্তাহে বিজয় র ্যালিতে প্রেসিডেন্ট মোহাম্মদ ড. মুইজ্জু আসন্ন প্রশাসনের পররাষ্ট্র নীতিকে ‘মালদ্বীপপন্থী’ বলে উল্লেখ করেন। তিনি বলেন, তার প্রশাসন এই নীতিকে সম্মান করে এমন সব বিদেশি সরকারের সঙ্গে সম্পর্ক জোরদার করবে।

বিরোধী দল পিপিএম-পিএনসি’র মুইজ্জু ৫৪ শতাংশ ভোট পেয়ে বর্তমান প্রেসিডেন্ট এমডিপি’র ইব্রাহিম মোহাম্মদ সলিহকে পরাজিত করে জয়ী হয়েছেন। মুইজ্জু ১৭ নভেম্বর শপথ নেবেন।