৩০শে সেপ্টেম্বর মালদ্বীপে ভারতপন্থী ও চীনপন্থী প্রার্থীদের মধ্যে রাষ্ট্রপতি পদে নির্বাচন অনুষ্ঠিত হবে

মালদ্বীপের প্রেসিডেন্ট নির্বাচনের ভোটগণনায় চীনপন্থী মোহাম্মদ মুইজ এগিয়ে থাকলেও ন্যূনতম ৫০ ভাগ ভোট না পাওয়ায় তাকে দ্বিতীয় রাউন্ডে ভারতপন্থী ইব্রাহিম মোহাম্মদ সলিহর সাথে লড়াই করতে হবে।

নির্বাচনী প্রচারণায় মুইজ (৪৫) প্রতিশ্রুতি দিয়েছিলেন যে তিনি জয়ী হলে মালদ্বীপ থেকে ভারতীয় উপস্থিতির অবসান ঘটাবেন। এমনকি তিনি তার দেশে ভারতীয় সামরিক উপস্থিতির সমাপ্তিও ঘটাবেন। তার প্রগ্রেসিভ পার্টি অব মালদ্বীপ (পিপিএম) ২০১৩-২০১৮ সময়কালে ক্ষমতায় থাকার সময় চীনের সাথে ঘনিষ্ঠ সম্পর্ক প্রতিষ্ঠা করেছিল।

অন্যদিকে ২০১৮ সালের নির্বাচনে বিজয়ী সলিহ (৬১) মালদ্বীপকে ভারতীয় বলয়ে নিয়ে এসেছেন। তার ‘ইন্ডিয়া-ফার্স্ট’ নীতির জের ধরে ভারত থেকে বিপুল সহায়তা এনেছে।

শনিবার ফলাফল ঘোষণার পর মুইজ বলেন, ‘আমরা আজ খুবই খুশি। মালদ্বীপের জনগণ জাতীয়বাদী চেতনায় এগিয়ে এসেছে। সরকারি চাপ ও নির্যাতন সত্ত্বেও তারা দারুণ দৃষ্টান্ত স্থাপন করেছে। আমরা খুবই উৎসাহিত।’

অন্যদিকে সলিহ সাংবাদিকদের বলেন, তিনিও দ্বিতীয় রাউন্ডের জন্য প্রস্তুত। তিনি এজন জোটও গড়বেন।

নির্বাচনে তৃতীয় হয়েছেন সলিহর মালদিভিয়ান ডেমোক্র্যাটিক পার্টির (এমডিপি) সাবেক এমপি ইলিয়াস লাবিব। তিনি ভোট পেয়েছেন ৭ ভাগ। তিনি বর্তমানে দি ডেমোক্র্যাটস পার্টির প্রতিনিধিত্ব করছেন। সাবেক প্রেসিডেন্ট মোহাম্মদ নাশিদ এই দলের প্রতিষ্ঠাতা। সলিহর সাথে তীব্র মতবিরোধের জের ধরে তিনি এই দল গঠন করেন। অথচ গতবার সলিহর নির্বাচিত হওয়ার পেছনে নাশিদের বিপুল ভূমিকা ছিল।

মালদ্বীপের সাবেক পররাষ্ট্রমন্ত্রী এবং যুক্তরাজ্যের ইউনিভার্সিটি অব এসেক্সের মানবাধিকারবিষয়ক অধ্যাপক আহমদ শহিদ মনে করেন, নাশিদই এখন সবচেয়ে বড় বিজয়ী হিসেবে আত্মপ্রকাশ করেছেন। তিনি কিংমেকারে পরিণত হয়েছেন। তিনি সম্ভবত সলিহকে সমর্থন করবেন। তিনিও ভারতপন্থী। এ কারণেই তিনি সলিহকে সমর্থন করতে পারেন।

তবে তিনি বলেন, যারা শনিবার ভোট দেয়নি, তারাই হবে আসলে ফলাফল নির্ধারক। শনিবার ২৮২,৩৯৫ ভোটারের মধ্যে প্রায় ৭৫ ভাগ ভোট দিয়েছে। আগের নির্বাচনে ভোটারের উপস্থিতি ছির ৮৫ ভাগ।

সূত্র : আল জাজিরা

মালদ্বীপ আগামী ৩০শে সেপ্টেম্বর ভারতপন্থী ক্ষমতাসীন এবং চীনপন্থী বিরোধী প্রার্থীর মধ্যে রাষ্ট্রপতি পদে নির্বাচনের জন্য এগিয়ে চলেছে।

ভারত মহাসাগরীয় এই দেশটির নির্বাচন কমিশন বলছে, শনিবার প্রথম দফার রাষ্ট্রপতি নির্বাচনে আটজন প্রার্থীর কেউই সংখ্যাগরিষ্ঠ ভোট পাননি।

শীর্ষ দুই প্রতিদ্বন্দী, প্রেসিডেন্ট ইব্রাহিম মোহাম্মদ সোলিহ এবং বিরোধী প্রার্থী মোহাম্মদ মুইজ্জু দ্বিতীয় দফায় প্রতিদ্বন্দ্বিতা করবেন।

সোলিহ ৩৯ শতাংশ ভোট জিতেছেন। অন্যদিকে, রাজধানী মালের মেয়র মুইজ্জু পেয়েছেন মোট ৪৬ শতাংশ ভোট।

মালদ্বীপ কৌশলগতভাবে ভারত মহাসাগরে অবস্থিত। প্রতিবেশী রাষ্ট্র ভারত এবং চীন দেশটির অর্থনীতি এবং প্রতিরক্ষার উপর প্রভাব বিস্তারের জন্য চেষ্টা করছে।

উল্লেখ্য, মালদ্বীপের কোন দেশের পক্ষে থাকা উচিত, এটি এই নির্বাচনে একটি প্রধান প্রচারণার বিষয় ছিল। সোলিহ ভারতকে পছন্দ করেন, অন্যদিকে মুইজ্জু চীনের সাথে সম্পর্ক জোরদার করতে আগ্রহী।

সূত্র ,এনএইচকে (জাপান ব্রডকাস্টিং কর্পোরেশন),
জাপানের একমাত্র সর্বজনীন সম্প্রচার প্রতিষ্ঠান

প্রকাশকঃএম এইচ, কে , উপদেষ্টা সম্পাদক,জাহাঙ্গীর আলম জাবির, ব্যবস্থাপনা সম্পাদকঃনির্বাহী সম্পাদকঃ বার্তা সম্পাদকঃ সাইদুর রহমান মিন্টু এএনবি২৪ ডট নেট নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকে । তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি anb24.net is one of the most popular Bangla News publishers. It is the fastest-growing Bangla news media that providesective news within the accurate and obj shortest poassible time.anb24.net intends to cover its reach throughout every district of the country, also global news of every segment such as politics, economics, sports, entertainment, education, information and technology, features, lifestyle, and columns anbnewsbd@gmail.com /mahamudulbd7@gmail.com mahamudul@anb24.net