Free YouTube Subscribers
anb24.net
সত্যের সন্ধানে আমরা বিশ্ব জুড়ে

সরকার দুটি বিষয়কে অত্যন্ত ক্ষতিগ্রস্ত করেছে: মির্জা ফখরুল

0 27

Get real time updates directly on you device, subscribe now.

আওয়ামী লীগ সরকার উদার গণতান্ত্রিক রাষ্ট্র ব্যবস্থা ও সাম্যবাদী অর্থনৈতিক ব্যবস্থার মতো দুইটি বিষয়কে অন্তত ক্ষতিগ্রস্ত করেছে বলে মন্তব্য করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তিনি বলেছেন, আজকে সমস্ত রাজনৈতিক দলগুলো যারা আমরা একমত হয়েছি আমরা শুধু ক্ষমতার জন্য নয় রাষ্ট্রের কাঠামো পরিবর্তন করতে চাই।

 

রবিবার সন্ধ্যায় জাতীয় প্রেসক্লাবে এক আলোচনার সভায় তিনি এসব কথা বলেন ৬৯-এর গণ-অভ্যুত্থানের মহানায়ক শহীদ আসাদের ৫৪তম শাহাদাৎ বার্ষিকী উপলক্ষে এ আলোচনা সভার আয়োজন করে শহীদ আসাদ পরিষদ।

বিএনপি মহাসচিব বলেন, এই সরকার আমাদের দুটি বিষয়কে অত্যন্ত ক্ষতিগ্রস্ত করেছে- একটি হচ্ছে রাজনৈতিক বিষয়, যে গণতান্ত্রিক রাষ্ট্র আমরা গঠন করতে চেয়েছিলাম উদার গণতান্ত্রিক রাষ্ট্র ব্যবস্থা। আরেকটি হচ্ছে সাম্যের ওপর ভিত্তি করে একটি অর্থনৈতিক ব্যবস্থা চালু করতে চেয়েছিলাম সে জায়গাতে আমরা সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছি। আজকে গরিবরা আরো গরিব হচ্ছে আর ধনীরা আরও বড়লোক হচ্ছে।

তিনি বলেন, ‘আজকে আমরা দেখছি যে মানুষটি ছেড়া জুতা পড়ে ঘুরতো সে আজকে দামি দামি গাড়িতে চড়ছে। যার মাথা গোঁজা ঠাঁই ছিল না, আজ তারা বিল্ডিং করেছে। এখান থেকে আমাদের বের হতেই হবে।’

ফখরুল আরও বলেন, জনগণের স্বার্থ রক্ষা করার জন্য বাংলাদেশকে সত্যিকার অর্থে একটি কল্যাণমূলক, একটি সমৃদ্ধি রাষ্ট্র গঠন করার জন্য, মানুষের অর্থনৈতিক ও রাজনৈতিক মুক্তির জন্য আজকে আরও বৃহত্তর জাতীয় ঐক্য সৃষ্টি করে এদেরকে পরাজিত করতে হবে।

বিএনপি মহাসচিব বলেন, আজকে আমরা জাতির স্বার্থে সংগ্রামে নেমেছি। যেভাবে আমরা ঐক্যবদ্ধভাবে সংগ্রামে নেমেছি, অবশ্যই এ দেশকে ফ্যাসিবাদের হাত থেকে ভয়াবহ দানবের হাত থেকে মুক্ত করে সত্যিকার অর্থে কল্যাণমূলক সমৃদ্ধির বাংলাদেশ নির্মাণ করতে সক্ষম হব।

আওয়ামী লীগকে উদ্দেশ্য করে মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, এরা কিছুতেই যাবে না, অবৈধ ক্ষমতাকে টিকিয়ে রাখার জন্য শেষ পর্যন্ত লড়াই করে যাবে। আজকে এই সরকার সমস্ত স্বপ্নগুলোকে ভেঙে দিয়ে রাষ্ট্রযন্ত্রকে ব্যবহার করে ক্ষমতায় টিকে রয়েছে। দমনপীড়ন করছে এবং আমাদের সমস্ত অধিকার কেড়ে নিয়েছে। আজকে আমরা আমাদের অধিকারকে ফিরিয়ে আনার জন্য লড়াই করছি সংগ্রাম করছি। আজকে সমস্ত দলগুলোর ঐক্যবদ্ধ হয়েছি, আরও ঐক্যবদ্ধ হব।

বিএনপি মহাসচিব বলেন, জনগণ আমাদেরকে পথ দেখাবে, কোন পথে গেলে এই দানবকে পরাজিত করতে পারব। এটাই হচ্ছে আমাদের মূল কথা। শুধু বিএনপি নয়, আজকে সমস্ত রাজনৈতিক দলগুলো যারা আমরা একমত হয়েছি আমরা শুধু ক্ষমতার জন্য নয় রাষ্ট্রের কাঠামো পরিবর্তন করতে চাই।শহীদ আসাদের স্মৃতিচারণ করে মির্জা ফখরুল বলেন,শহীদ আসাদের যে ত্যাগ, শহীদ আসাদের যে আত্মসর্গ সেটা এই সময়ের সাথে অনেকটা মিল রয়েছে। আসাদ আমাদের কাছে প্রেরণা। আজকে সেই একইভাবে একটি ফ্যাসিবাদ আমাদের বুকের উপর চেপে বসেছে।

 

শহীদ আসাদ পরিষদের সভাপতি অধ্যাপক ড. মাহবুব উল্যাহর সভাপতিত্বে এ সময় বক্তব্য রাখেন নাগরিক ঐক্যের সভাপতি মাহমুদুর রহমান মান্না, গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়ক জুনায়েদ সাকি, বিএনপি’র মিডিয়ার সেলের আহ্বায়ক জহির উদ্দীন স্বপন, শহীদ আসাদের ছোট ভাই ড. নুরুজ্জামান হক প্রমুখ।

Get real time updates directly on you device, subscribe now.

Leave A Reply

Your email address will not be published.