Free YouTube Subscribers
anb24.net
সত্যের সন্ধানে আমরা বিশ্ব জুড়ে

সংকট মোকাবিলায় উন্নয়নশীল দেশগুলোকে সহায়তার আহ্বান প্রধানমন্ত্রীর✍️

0 556

Get real time updates directly on you device, subscribe now.

কোভিড-১৯ মহামারি এবং রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে উদ্ভূত সংকট কাটিয়ে উঠতে বাংলাদেশের মতো উন্নয়নশীল দেশগুলোকে সহায়তা করার জন্য বিশ্বব্যাংক এবং অন্যান্য আন্তর্জাতিক সংস্থার প্রতি আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
সোমবার সকালে প্রধানমন্ত্রীর সঙ্গে তার কার্যালয়ে (পিএমও) বিশ্বব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক অ্যাক্সেল ভ্যান ট্রটসেনবাগ সৌজন্য সাক্ষাৎ করতে এলে প্রধানমন্ত্রী এ আহ্বান জানান।

প্রধানমন্ত্রী বলেন, ‘কোভিড-১৯ মহামারি এবং রাশিয়া-ইউক্রেন যুদ্ধের ফলে বিদ্যমান সংকট মোকাবেলায় বাংলাদেশের মতো উন্নয়নশীল দেশগুলোকে সহায়তা করুন।’বৈঠক শেষে প্রধানমন্ত্রীর বক্তব্য লেখক মো. নজরুল ইসলাম সাংবাদিকদের ব্রিফ করেন।

শেখ হাসিনা বলেন, ‘বাংলাদেশের জনগণের মাথাপিছু আয় ছিল মাত্র ৫০ মার্কিন ডলার, কিন্তু তা এখন বেড়ে দাঁড়িয়েছে ২৮২৪ মার্কিন ডলারে। বিশ্বব্যাংকের এমডি বাংলাদেশের উন্নয়নকে ‘অবিশ্বাস্য’ হিসেবে বর্ণনা করেন এবং উন্নয়নের ধারায় ঢাকার পাশে থাকার আশ্বাস দেন।

বিশ্বব্যাংকের এমডি বলেন, আমরা ১৯৭২ সাল থেকে বাংলাদেশের পাশে আছি এবং দেশের উন্নয়ন প্রচেষ্টায় আমাদের সমর্থন অব্যাহত রাখব।
প্রধানমন্ত্রী বলেন, করোনা মহামারির পর রাশিয়া-ইউক্রেন যুদ্ধ আঘাত হেনেছে। বিশেষ করে জ্বালানি ও খাদ্যের মূল্য বৃদ্ধি এবং পরিবহন ব্যয় বাড়ার ফলে বাংলাদেশের মতো দেশগুলো বিপাকে পড়েছে।শেখ হাসিনা বলেন, কোভিড আঘাত করার আগে বাংলাদেশে আট শতাংশের বেশি প্রবৃদ্ধি হচ্ছিল। করোনা আঘাত করার পর কিছুটা কমে যায়। এরপর আমরা আস্তে আস্তে উন্নতি করতে থাকি। কিন্তু রাশিয়া-ইউক্রেন যুদ্ধ বাধা হয়ে দাঁড়িয়েছে।

 

জলবায়ু পরিবর্তনে নেতিবাচক প্রভাব মোকাবিলায় উন্নত দেশগুলোকে প্রতিশ্রুতি পূরণের আহ্বান জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, জলবায়ু পরিবর্তনের নেতিবাচক প্রভাবের জন্য উন্নত দেশগুলো দায়ী। তাদের উচিত ক্ষতিগ্রস্ত দেশগুলোকে সহায়তা করা। কিন্তু তারা তাদের প্রতিশ্রুতি রাখছে না। নিজস্ব তহবিল থেকে উপকূলে সবুজ বেস্টনি, টেকসই বাড়ি নির্মাণসহ ক্ষতিগ্রস্ত মানুষগুলোকে বিভিন্ন সহায়তার মাধ্যমে জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবিলায় বাংলাদেশের প্রচেষ্টার কথা উল্লেখ করেন তিনি।

বর্তমান বিশ্ব পরিস্থিতির কথা তুলে ধরে বিশ্বব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক (অপারেশনস্) অ্যাক্সেল ভ্যান ট্রটসেনবার্গ বলেন, বাংলাদেশসহ উন্নয়নশীল দেশগুলোর সামনে চ্যালেঞ্জ আছে। চ্যালেঞ্জ মোকাবিলায় এসব দেশকে নতুন প্রজন্মের জন্য কর্মসংস্থান সৃষ্টির ওপর গুরুত্বারোপ করেন তিনি। ঢাকা সফর সম্পর্কে বিশ্বব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক বলেন, এই সফরের মূল উদ্দেশ্য বাংলাদেশের সঙ্গে অংশীদারিত্বকে আরও শক্তিশালী করা।বিশ্ব ব্যাংকের এমডি প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্বে বাংলাদেশের ব্যাপক উন্নয়নের ভূয়সী প্রশংসা করেন।

সাক্ষাতের সময় উপস্থিত ছিলেন— প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক বিষয়ক উপদেষ্টা অধ্যাপক ড. গওহর রিজভী, প্রধানমন্ত্রীর অ্যাম্বাসেডর অ্যাট লার্জ মোহাম্মদ জিয়াউদ্দিন, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব মো. তোফাজ্জল হোসেন মিয়া, সিনিয়র অর্থ সচিব ফাতিমা ইয়াসমিন প্রমুখ।

 

এএনবি২৪ ডট নেট/

Get real time updates directly on you device, subscribe now.

Leave A Reply

Your email address will not be published.