মালদ্বীপে বাংলাদেশ মিশনে বঙ্গবন্ধুর ৪৮তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস পালিত

জাতীয় শোক দিবস উপলক্ষে আজ ১৫ই আগস্ট   বাংলাদেশ হাইকমিশন মালদ্বীপে যথাযথ মর্যাদা, গভীর শ্রদ্ধা এবং ভাবগাম্ভীর্যের সাথে হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালী জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৮তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস পালিত হয়েছে।

উপস্থিত প্রধান অতিথি হাইকমিশনার রিয়ার এডমিরাল এস এম আবুল কালাম আজাদ ও অতিথিবৃন্দ
হাইকমিশনের হলরুমে দিবসের মূল অনুষ্ঠানটি পবিত্র
কোআরন থেকে তেলাওয়াতের মধ্য দিয়ে শুরু হয়। এরপর ১৫ আগস্ট কাল রাতে নিহত বঙ্গবন্ধু ও পরিবারের অন্য সদস্যদের প্রতি শ্রদ্ধা প্রদর্শনের জন্য এক মিনিট দাঁড়িয়ে নিরবতা পালন করা হয়।

অতঃপর জাতীয় শোক দিবস উপলক্ষ্যে  রাষ্ট্রপতি, মাননীয় প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী এবং পররাষ্ট্র বিষয়ক প্রতিমন্ত্রীর প্রেরিত বাণীসমূহ পাঠ করে শোনান যথাক্রমে মিশনের কাউন্সেলর(শ্রম)  মো: সোহেলপারভেজ,  প্রশাসনিক কর্মকর্তা মিজ শিরিন ফারজানা, কন্সুলার সহকারী  ময়নাল হোসেন ও কল্যাণ সহকারী মোহাম্মদ জসিম উদ্দিন।

বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুলে দিয়ে শ্রদ্ধা জানান বাংলাদেশের হাইকমিশনার রিয়ার অ্যাডমিরাল এস এম আবুল কালাম আজাদ।সেসময় দূতাবাস কর্মকর্তা ও প্রবাসী সংগঠকরা উপস্থিত ছিলেন

আলোচনাপর্বে প্রবাসী বাংলাদেশিদের পক্ষ থেকে শোক দিবস উপলক্ষ্যে বক্তব্য দেন মালদ্বীপ আওয়ামী লীগের সভাপতি আলহাজ্ব দুলাল মাদবর, এনবিএল মানি ট্রান্সফার (মালদ্বীপ) প্রাইভেট লিমিটেড-এর লোকাল ডিরেক্টর হান্নান খান কবির ও প্রবাসী ব্যবসায়ী মো. নজরুল ইসলাম মুজিব।

জাতির পিতা বঙ্গবন্ধুর ঘটনাবহুল রাজনৈতিক জীবন ও শোক দিবস উপলক্ষ্যে নির্মিত একটি তথ্যচিত্র প্রদর্শন করা হয়। অতঃপর অনুষ্ঠানের প্রধান অতিথি  হাইকমিশনার রিয়ার এডমিরাল এস এম আবুল কালাম আজাদ তাঁর বক্তব্যে জাতির পিতার সাফল্যময় সংগ্রামী জীবনের বিভিন্ন দিক তুলে ধরেন। তিনি গভীর শ্রদ্ধার সাথে ১৫ আগস্টে শাহাদাত বরনকারী বঙ্গবন্ধু, বঙ্গমাতা ও পরিবারের সদস্যদের স্বরণ করেন ও তাদের রুহের মাগফিরাত কামনা করেন।

উপস্থিত প্রধান অতিথি হাইকমিশনার রিয়ার এডমিরাল এস এম আবুল কালাম আজাদ ও অতিথিবৃন্দ

হাইকমিশনার উল্লেখ করেন বঙ্গবন্ধুর সুযোগ্য কন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল নেতৃত্বে বাংলাদেশ আজ উন্নতির রোল মডেল হিসেবে পরিচিতি পেয়েছে। তিনি বঙ্গবন্ধুর সোনার বাংলাদেশ গঠনের জন্য সবাইকে একযোগে কাজ করার জন্য আহ্বান জানান।

অনুষ্ঠানের শেষ পর্যায়ে ১৫ আগস্ট ১৯৭৫ তারিখে শাহাদাত বরণকারী বঙ্গবন্ধু, বঙ্গমাতা এবং পরিবারের অন্যান্য সদস্যদের বিদেহী আত্মার মাগফিরাত এবং দেশের অগ্রগতি ও সমৃদ্ধি কামনা করে বিশেষ দোয়া করা হয়।

অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন মালদ্বীপ আওয়ামীলীগের সাধারণ সম্পাদক,ভিউ গ্রুপ অফ কোম্পানির চেয়ারম্যান দুলাল হোসেন, আওয়ামিলীগ মালদ্বীপ শাখার, সহ সভাপতি মনির হোসেন, সহ হাই কমিশনের কর্মকর্তা, কর্মচারী এবং উল্লেখযোগ্য সংখ্যক প্রবাসী বাংলাদেশী অতিথিবৃন্দ উপস্থিত ছিলেন।

 

১৪ আগস্ট বিশেষ চলচ্চিত্র প্রদর্শনীর আয়োজন. প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন হাইকমিশনারে সহধর্মীনী মিসেস নাওমী নাহরীন

 

এর আগে জাতীয় শোক দিবস উপলক্ষ্যে ১৪ আগস্ট   মালদ্বীপের রাজধানীতে বসবাসরত প্রবাসী বাংলাদেশী নারী ও শিশুদের জন্য হাইকমিশন হলরুমে বিশেষ চলচ্চিত্র প্রদর্শনীর আয়োজন করা হয়। উক্ত চলচ্চিত্র প্রদর্শনীতে “মুজিব ভাই” শীর্ষক এনিমেটেড চলচ্চিত্র ও জাতীয় শোক দিবস উপলক্ষ্যে নির্মিত চলচ্চিত্র প্রদর্শন করা হয়।  অনুষ্ঠানে হাইকমিশনারে। সহধর্মীনী মিসেস নাওমী নাহরীন প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে উল্লেখযোগ্য সংখ্যক প্রবাসী নারী ও শিশুরা অংশ গ্রহন করেন

 

প্রকাশকঃএম এইচ, কে , উপদেষ্টা সম্পাদক,জাহাঙ্গীর আলম জাবির, ব্যবস্থাপনা সম্পাদকঃনির্বাহী সম্পাদকঃ বার্তা সম্পাদকঃ সাইদুর রহমান মিন্টু এএনবি২৪ ডট নেট নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকে । তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি anb24.net is one of the most popular Bangla News publishers. It is the fastest-growing Bangla news media that providesective news within the accurate and obj shortest poassible time.anb24.net intends to cover its reach throughout every district of the country, also global news of every segment such as politics, economics, sports, entertainment, education, information and technology, features, lifestyle, and columns anbnewsbd@gmail.com /mahamudulbd7@gmail.com mahamudul@anb24.net