Free YouTube Subscribers
anb24.net
সত্যের সন্ধানে আমরা বিশ্ব জুড়ে

মালদ্বীপে এইচআইভিতে আক্রান্ত ২২ জন-রোগি চিকিৎসা নিচ্ছে।

0 45

Get real time updates directly on you device, subscribe now.

মালদ্বীপে বর্তমানে ২২ জন এইচআইবি এইডসে আক্রান্ত এবং এখনও পর্যন্ত ১৫ জন মারা গেছে।                     ভিডিও নিউজ দেখতে সাবস্ক্রাইব করুন এএনবি২৪ ইউটিউব চ্যানেল।

 

মালদ্বীপের স্বাস্থ্য সুরক্ষা সংস্থা(এইচপিএ) বৃহস্পতিবার ১ ডিসেম্বর এক বিবৃতিতে এই তথ্য জানিয়েছে।

১৯৯১ সালে মালদ্বীপে এইচআইভি প্রথম রোগী সনাক্ত হয়েছিল,১৯৯১ থেকে গত বছর ৩১ ডিসেম্বর পর্যন্ত এইচআইবিতে আক্রান্ত রোগী ৩৯ জন শনাক্ত হয়েছিল।

তাদের মধ্যে ৬ জন নারী ও ৩৩ জন পুরুষ । মালদ্বীপে এখন পর্যন্ত, ১৫ জন এই রোগে মারা গেছেন এবং ২২ জন বর্তমানে চিকিৎসা নিচ্ছেন।(এইচপিএ) আরও জানিয়েছে যে দেশের প্রতিটি হাসপাতালে এইচআইভি পরীক্ষা করা যায়।

এই বছর মালদ্বীপে বিশ্ব এইডস দিবসটি ৫ ডিসেম্বর থেকে  ১২ ডিসেম্বর পর্যন্ত আনুষ্ঠানিকভাবে পালিত হবে।                   মালদ্বীপ সহ প্রবাসের সব খবর জানতে, এখানে ক্লিক করে এএনবি২৪ডটনেট ফেসবুক পেইজে লাইক দিয়ে যুক্ত থাকার অনুরোধ।

 

জেনে নিন এইচআইভি সংক্রমণ থেকে বাঁচার উপায়

এইডস একটি সংক্রামক রোগ, যা এইচআইভি (Human Immunodeficiency Virus) ভাইরাসের সংক্রমণের মাধ্যমে হয়। এটি মানুষের দেহের রোগ প্রতিরোধ ক্ষমতাকে দুর্বল করে দেয়। আপনার রক্তে যদি এইচআইভি সংক্রমণ হয় তবে শরীর এক সময় এই অবস্থায় পৌঁছে যেতে পারে। জেনে নিন এইচআইভি সংক্রমণ থেকে বাঁচার উপায়।

যৌন সংক্রমণের ক্ষেত্রে-

সঙ্গমের ক্ষেত্রে সিমেন, প্রি-সেমিনাল ফ্লুইড, ভ্যাজাইনাল ফ্লুইড থেকে সংক্রমণ ছড়াতে পারে। সতর্ক থাকলে সংক্রমণের ঝুঁকি এড়ানো না গেলেও কমানো যায়।

১। যদি কনডম ছাড়া সেক্স করেন তবে দীর্ঘদিনের সঙ্গীর ক্ষেত্রেও অবশ্যই এইচআইভি পরীক্ষা করিয়ে নেবেন।

২। একমাত্র ল্যাটেক্স কনডম ব্যবহার করলেই এইচআইভি সংক্রমণ রোধ করা যায়। লুমবিস্কিন কনডম এইচআইভি সংক্রমণ রোধ করতে পারে না। যদি সঙ্গী আপনার অপরিচিত হয় তবে অবশ্যই ল্যাটেক্স কনডম ব্যবহার করুন।
৩। ডেট এক্সপায়ার করে যাওয়া কনডম কখনই ব্যবহার করবেন না।
৪। ওরাল সেক্স বা অ্যানাল সেক্সের ক্ষেত্রেও সংরক্রমণ ছড়াতে পারে।
৫। মাথায় রাখবেন কনডম কিন্তু সংক্রমণের ঝুঁকি কমাতে পারে কিন্তু কখনই নির্মূল করতে পারে না।

সিরিঞ্জের মাধ্যমে সংক্রমণের ক্ষেত্রে-

১। কোনও এইচআইভি পজিটিভ ব্যক্তির শরীরে ব্যবহার করা অপরিশোধিত সিরিঞ্জ পুনরায় ব্যবহার করলে সংক্রমণ ছড়ায়। সতর্ক থাকুন যেন আপনার ক্ষেত্রে সব সময় পরিশোধিত সিরিঞ্জ ব্যবহার করা হয়।
২। ট্যাটু করানোর সময় খেয়াল রাখুন যেন অন্য পরিশোধিত সিরিঞ্জ ব্যবহার করা না হয়।
৩। যদি সম্পূর্ণ নতুন সিরিঞ্জ ব্যবহারের সুবিধা না থাকে তবে নিজের উদ্যোগে ডিসইনফেক্ট করিয়ে নিন।

এইচআইভি রোগীর চিকিৎসার ক্ষেত্রে-

১। যদি আপনি স্বাস্থ্যকর্মী হিসেবে কাজ করেন তবে বডি ফ্লুইডের সরাসরি ছোঁয়া এড়িয়ে চলুন। গ্লাভস, গাউন বা গগল যেন ঠিকঠাক থাকে।
২। যদি কোনও ভাবে ছোঁয়া লেগে যায় তাহলে অবিলম্বে এইচআইভি পরীক্ষা করিয়ে নিন। ৭২ ঘণ্টার মধ্যে প্রি-এক্সপোজার প্রফিলিক্সিস বা পিইপি ড্রাগ নিলে সংক্রমণের ঝুঁকি কমে।                                                                                                       আরও পড়ুনঃঃ মালে-ঢাকায় সপ্তাহে ৬ দিন মালদ্বীভিয়ান এয়ারলাইন্স ফ্লাইট পরিচালনা করবে।

সঙ্গী যখন এইচআইভি পজিটিভ- 

১। যদি জানেন আপনার সঙ্গী এইচআইভি পজিটিভ তাহলে চেষ্টা করুন যাতে বডি ফ্লুইডের আদান-প্রদান না হয়।
২। এইচআইভি সঙ্গীর সন্তান ধারণ করতে চাইলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিন।

এইচআইভি সংক্রমণের লক্ষণ কী কী?

এইচআইভি, এইসড।,AIDS
AIDS

১। সংক্রমণের দুই থেকে চার সপ্তাহের মধ্যে অ্যাকিউট রেট্রো ভাইরাল সিনড্রোম বা এআরএস দেখা দেয়। এই অবস্থাকে বলা হয় ওয়র্স্ট ফ্লু এভার। জ্বর, গলা ব্যথা, শিরা ফুলে ওঠা এর লক্ষণ। চার সপ্তাহ পর্যন্ত জ্বর থাকতে পারে।
২। নিয়মিত এইচআইভি পরীক্ষা করান।

Get real time updates directly on you device, subscribe now.

Leave A Reply

Your email address will not be published.