বাংলাদেশের হাইকমিশনার রিয়ার এডমিনাল এস এম আবুল কালাম আজাদ এর নেতৃত্বে।মিশনের একটি প্রতিনিধি দল মালদ্বীপের আড্ডু শহর পরিদর্শন করেছে

হাইকমিশনের একটি প্রতিনিধিদল (গত ৬-৯ ডিসেম্বর পর্যন্ত )  মালদ্বীপের  অতি প্রাচীন  আড্ডু (ADDU) এটোল পরিদর্শন করে। প্রতিনিধিদলের নেতৃত্ব দেন  হাইকমিশনার রিয়ার এডমিরাল এস এম আবুল কালাম আজাদ। মিশনের কাউন্সেলর (শ্রম) ও হেড অব চেন্সারী  মো: সোহেল পারভেজ,তৃতীয় সচিব  চন্দন কুমার সাহা ও কল্যাণ সহকারী  আল মামুন পাঠান সফরসঙ্গী হিসেবে উপস্থিত ছিলেন।

সফরকালে আড্ডুর বিভিন্ন দ্বীপে অবস্থিত প্রবাসী বাংলাদেশীদের খোঁজ খবর নেয়া হয় ও কর্মস্থল পরিদর্শন করা হয়।

স্থানীয় শরাফুদ্দিন স্কুল মিলনায়তনে সেখানে বসবাসরত প্রবাসী বাংলাদেশী কর্মীদের সাথে মতবিনিময় সভার আয়োজন করা হয়। মতবিনিময় সভায়  হাইকমিশনার প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।  হাইকমিশনার সবাইকে বৈধ পথে রেমিটেন্স প্রেরণ, ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ড এর সদস্যপদ গ্রহন, ই- পাসপোর্ট গ্রহন সহ স্থানীয় আইন কানুন মেনে চলার জন্য অনুরোধ করেন।

তিনি উল্লেখ করেন বাংলাদেশের অর্থনীতিতে প্রবাসী রেমিট্যান্স যোদ্ধাদের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। তিনি সকল প্রবাসীকে দেশপ্রেমে উদ্বদ্ধ হয়ে বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গঠনে এগিয়ে আসার আহ্বান জানান।

তৃতীয় সচিব জনাব চন্দন কুমার সাহা এমআরপি ও ই-পাসপোর্ট সংক্রান্ত তথ্যাদি প্রদান করেন। কাউন্সেলর  মোঃ সোহেল পারভেজ তাঁর বক্তব্যে প্রবাসী বাংলাদেশীদের স্বাস্থ্যের প্রতি যত্ন নিয়ে স্থানীয় আইন কানুন মেনে কাজ করার জন্য আহ্বান জানান। প্রবাসী কর্মীদের সরকার কর্তৃক চালুকৃত সর্বজনীন পেনশন স্কিম (প্রবাস) এ রেজিস্ট্রেশন করার জন্য আহ্বান জানান। মতবিনিময় সভায় সর্বজনীন পেনশন স্কীম, বৈধ পথে রেমিটেন্স প্রেরণ, ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ড-Wage Earners’ Welfare Board এর সদস্যপদ গ্রহন, ই পাসপোর্ট, স্থানীয় আইন, স্বাস্থ্য সুরক্ষা ইত্যাদি গুরুত্বপূর্ণ বিষয়ে বিভিন্ন তথ্য ও নির্দেশনা প্রদান করা হয়। সভা শেষে কর্মীদের মাঝে তথ্য সম্বলিত লিফলেট বিতরণ করা হয়।

সফরকালে আড্ডু আইল্যান্ড এ অবস্থিত Addu Equatorial Hospital ভিজিট করা হয়। এসময় উক্ত হাসপাতালের পরিচালক এবং সেখানে কর্মরত বাংলাদেশী চিকিৎসকদের সাথে আলোচনা হয়।

সবশেষে উক্ত আইল্যান্ড এর নিকটবর্তী ক্যানারিফ রিসোর্ট পরিদর্শন করা হয় এবং সেখানে কর্মরত প্রবাসী বাংলাদেশীদের সাথে মত বিনিময় করা হয় ও খোঁজখবর নেয়া হয়।

রিসোর্টের সহকারী মহা-ব্যাবস্থাপক ও  ব্যবস্থাপক এর সাথে কর্মীদের বিভিন্ন সুযোগ সুবিধার বিষয়ে আলোচনা হয়।সফরকালে আড্ডু (ADDU) আইল্যান্ড  এর  মেয়র ও কাউন্সেলরবৃন্দের সাথে সৌজন্য সাক্ষাত করা হয়। সাক্ষাতকালে উক্ত আইল্যান্ডে বসবাসরত প্রবাসী বাংলাদেশীদের বিভিন্ন সুযোগ সুবিধার বিষয়ে আলোচনা হয়।

এসময় আনডকুমেন্টেড কর্মীদের দ্রুত বৈধ করনে নিয়োগকর্তাদের উদ্বুদ্ধকরণের জন্য  মেয়র মহোদয়কে অনুরোধ জানানো হয়। স্থানীয় কাউন্সিলরবৃন্দ উক্ত আইল্যান্ড এ প্রবাসী বাংলাদেশীদের কাজের প্রশংসা করেন ও প্রবাসী বাংলাদেশীদের প্রয়োজনীয় সহযোগিতার আশ্বাস প্রদান করেন।

 

 

 

Bangladesh High Commissioner visits Addu City in the Maldives

 

ভিডিও

 

📸 Watch this video on Facebook
https://fb.watch/oShDYkhGAI/?mibextid=ZbWKwL