Free YouTube Subscribers
anb24.net
সত্যের সন্ধানে আমরা বিশ্ব জুড়ে

মালদ্বীপ-প্রবাসী সেলিম আদালতের কাছে একজন বাংলাদেশি দোভাষী ও আইনজীবী নিয়োগের দাবী করেছে ।

0 45,632

Get real time updates directly on you device, subscribe now.

আলিফ ধালু এটল ডাঙ্গেঠির ব্যবসায়ী মাহমুদ আবুবকরকে হত্যা মামলায় মৃত্যুদণ্ডপ্রাপ্ত শাহ আলম মিয়া (সেলিম) তার দোভাষীর প্রতি অসন্তোষ প্রকাশ করেছেন এবং রাষ্ট্রীয় খরচে একজন আইনজীবী নিয়োগের জন্য হাইকোর্টের কাছে আবেদন করেছেন।

মালদ্বীপ প্রবাসী বাংলাদেশী নাগরিক সেলিমকে ২০২১ সালের অক্টোবরে ফৌজদারি আদালত স্থানীয় ব্যক্তি মাহমুদকে নৃশংসভাবে হত্যা এবং দ্বীপের একটি পরিত্যক্ত প্লটে তার লাশ ফেলার চেষ্টা করার জন্য মৃত্যুদণ্ড দেয়।

সেলিম এর বিরুদ্ধে আপিল না করায় প্রসিকিউশন রায়ের বৈধতা নিশ্চিত করতে মামলাটি সামনে এগিয়ে নিতে আগ্রহ প্রকাশ করেন।

 

১১জানুয়ারি মঙ্গলবার হাইকোর্টের শুনানিতে যখন জিজ্ঞাসা করা হয়েছিল যে তার একজন আইনজীবী প্রয়োজন কি না, সেলিম অস্পষ্ট ধীভেহি এবং বাংলার মিশ্রণে উত্তর দিয়েছিলেন যে তিনি নিজে একজন আইনজীবী নিয়োগের আর্থিকভাবে সক্ষম নন।

সেলিম বলে যে তিনি তার বর্তমান দোভাষীর প্রতি অসন্তুষ্ট এবং একজন বাংলাদেশী নিয়োগ করতে চান। তার দোভাষী তাকে বলেছিল যে সে অপরাধ স্বীকার করলে তাকে নির্বাসিত করা হবে।

দোভাষী বলেন “আমি তা বলিনি, মাননীয় বিচারক,” স্থানীয় অনুবাদক বলেন, যিনি সেলিমের দোভাষী এবং নিম্ন আদালতের মুখপাত্রও ছিলেন।প্রসিকিউশন জানিয়েছে, তদন্তের সময় ডাঙ্গেঠি আদালতে সেলিমের মুখপাত্র ছিলেন অন্য একজন। তাই, সেলিম কোন মুখপাত্রের কথা বলছেন তা স্পষ্ট নয়।

 

শর্ত পূরণ করা হলে, প্রসিকিউশন বলেছে যে তারা বাংলাদেশী দোভাষী নিয়োগ করতে অস্বীকার করবেনা এবং সুযোগ দিবে। বেঞ্চ জানিয়েছে, পরবর্তী সময়ে এ বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে।সেলিম বলেন, তিনি রাষ্ট্রীয় খরচে একজন আইনজীবী নিয়োগ করতে চান।

সেলিমের প্রতিক্রিয়া ব্যাখ্যা করে মুখপাত্র বলেন, “তার দেশে মা এবং বাবা খুব খারাপ পরিস্থিতিতে বসবাস করছেন। সেরাষ্ট্রের খরচে একজন আইনজীবী নিয়োগ করতে চাই।”

 

তাই রাষ্ট্রীয় খরচে কিভাবে আইনজীবীদের ব্যবস্থা করতে হয় তার ব্যাখ্যা তাকে দেওয়া হয়। মামলাটির শুনানি করছেন বিচারপতি হাসান শাফিউ, বিচারপতি মোহাম্মদ নিয়াজ এবং বিচারপতি ফাতিমাথ ফারুহিজা।বেঞ্চে সভাপতিত্ব করেন বিচারপতি শফিউ।

Get real time updates directly on you device, subscribe now.

Leave A Reply

Your email address will not be published.