এএনবি২৪ ডট নেট/ASIAN NEWS BROADCAST

বুড়িচংয়ে এক রাতে দুই কৃষকের সাড়ে চারশ সবজি ও ফলজ গাছ কেটে দিলো দূর্বৃত্তরা!

0 46

স্টাফ রিপোর্টার ।

গতকাল (বুধবার) রাতের আধাঁরে দুই কৃষকের সাড়ে চারশ ফলজ ও সবজি গাছ কেটে উজার করে দিয়েছে দূর্বৃত্তরা। ঘটনাটি ঘটেছে কুমিল্লার বুড়িচং উপজেলায়।
বিষয়টি নিশ্চিত করেছেন বুড়িচং উপজেলার অতিরিক্ত কৃষি কর্মকর্তা বানিন রায়।

ক্ষতিগ্রস্থ কৃষক মো. আল আমিন জানান, তার বাড়ি উপজেলার মোকাম ইউনিয়নের শিকারপুর গ্রামে। বাড়ির পাশে তিনি ৩৫ শতক জমিতে ড্রাগন বাগান করেছেন। গেলো সোমবার দূর্বৃত্তরা তার বাগানের ১৮৪ টা ড্রাগন গাছ কেটে দেয়। এ ঘটনায় তিনি কৃষি অফিসকে জানিয়েছিলেন।

আজ (বৃহস্পতিবার) সকালে প্রতিবেশীর মাধ্যমে জানতে পারেন তার ড্রাগন বাগানে আবারো গাছ কেটে দিয়েছে দূর্বৃত্তরা। খবর শুনে দৌড়ে গিয়ে দেখেন এবার আরো দুইশ ড্রাগন গাছ কেটে দিয়েছে দূর্বৃত্তরা। গাছগুলোতে ফুল ফল ছিলো। সব মিলিয়ে ৩৮৪ টা গাছ কেটে ফেলেছে দূর্বৃত্তরা।

খবর পেয়ে ওই ওয়ার্ডের ইউপি সদস্য মোঃ জাকির হোসেন ঘটনাস্থলে যান। তিনি জানান, ক্ষতিগ্রস্ত কৃষকের সাথে কথা বলেছি। এ বিষয়ে আইনগত সুবিধা পেতে যা যা করার দরকার সবই করবো।

এদিকে একই রাতে বুড়িচং উপজেলার উত্তরগ্রামের কৃষক হুমায়ুন কবীরের ১৩ শতক জমিতে বেগুন ঝুলে আছে এমন ৭২ টি গাছ উপরে ফেলছে দূর্বৃত্তরা।
হুমায়ুন কবীর বলেন, অনেক টাকা খরচ করে জমিতে বেগুন গাছ রোপন করেছিলাম। জমিতে মোট সাতশ গাছ আছে। প্রতিটি গাছে ছোট ছোট শিংনাথ বেগুন আছে গড়ে ১৫/১৬ টা করে। দূর্বৃত্তরা আমার বেগুন গাছগুলো উপড়ে ফেলেছে। এখন আমি খুব অসহায় হয়ে গেছি। এখন আইনগত পদক্ষেপ নিলে যদি বাকি গাছগুলো উপড়ে ফেলে সে ভয়ে থানায় অভিযোগ করতে ভয় পাচ্ছি।

বুড়িচং উপজেলার অতিরিক্ত কৃষি কর্মকর্তা বানিন রায় বলেন, খবর পেয়ে উপসহকারী কৃষি কর্মকর্তারা কৃষকের ক্ষতিগ্রস্ত বাগান পরিদর্শন করেন। আমরা কৃষকের ক্ষয়ক্ষতি নিরুপন করেছি। ক্ষতিগ্রস্ত কৃষকদের জন্য যা করার দরকার আমরা করবো। এছাড়াও তারা যেন আইনি পদক্ষেপ নেয় সে ব্যাপারে আমরা সর্বাত্মক সহযোগিতা করবো।

বিষয়টি নিয়ে কুমিল্লা বুড়িচং থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মারুফ রহমান বলেন, আমরা ঘটনা জেনেছি।লিখিত অভিযোগ পেলে দায়ীদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করবো।

 

এএনবি২৪ ডট নেট/গাজী জাহাঙ্গীর আলম জাবির।।

Leave A Reply

Your email address will not be published.