বিশ্ব ডায়াবেটিস দিবস ও একুশে পদক প্রাপ্ত ডা.যোবায়দা হান্নানের মৃত্যুবার্ষিকী পালিত

‘ডায়াবেটিসের ঝুঁকি জানুন, প্রয়োজনীয় ব্যবস্থা নিন’ এই স্লোগানকে সামনে রেখে কুমিল্লায় বিশ্ব ডায়াবেটিস দিবস ও ডায়াবেটিস সমিতির প্রতিষ্ঠাতা একুশে পদক প্রাপ্ত ডা. যোবায়দা হান্নানের ১২তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে। 

গত ২৪ নভেম্বর (শুক্রবার)  রাতে ব্রাহ্মণপাড়া ডায়াবেটিক সমিতির আয়োজনে বুড়িচং , ব্রাহ্মণপাড়া, দেবিদ্বার, মুরাদনগর ও কসবা উপজেলার বিশিষ্টজনদের উপস্থিতিতে কুমিল্লা ক্লাবে অনুষ্ঠিত হয় এ আলোচনা ও দোয়া মাহফিল। সায়েন্টিফিক পার্টনার হিসেবে মেডিকেল সার্ভিসেস ডিপার্টমেন্ট স্কয়ার ফার্মাসিউটিক্যালস লি. অংশগ্রহণ করে।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন, প্রতিষ্ঠানের সহ-সভাপতি  এডভোকেট আ.হ.ম তাইফুর আলম ।স্বাগত বক্তব্য রাখেন ব্রাহ্মণপাড়া ডায়াবেটিক সমিতির প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক ডা. মোঃ আতাউর রহমান জসীম। 

বিশেষ অতিথি ছিলেন কুমিল্লা-৬ আসনের সাংসদ আ ক ম বাহাউদ্দিন বাহারের সহধর্মিণী ও কুমিল্লা ডায়াবেটিক সমিতির সভাপতি  মেহেরুন্নেছা বাহার ও কুমিল্লা জেলার সিভিল সার্জন ডা. নাছিমা আকতার। এতে মূল আলোচক ছিলেন ডায়াবেটিস ও হরমোন বিশেষজ্ঞ ডা. মোঃ মহিউদ্দিন।

বিশেষজ্ঞ মতামত দেন ময়নামতি মেডিকেল কলেজের অধ্যক্ষ চক্ষু বিশেষজ্ঞ অধ্যাপক ডা. মোঃ নাজমুস সাদাত পিলু, ময়নামতি মেডিকেল কলেজের সহযোগী অধ্যাপক (সার্জারী) ও ডায়াবেটিক ফুট সার্জন ডা. মাহবুব মোর্শেদ, মেডিসিন বিশেষজ্ঞ অধ্যাপক ডা. এম এ লতিফ, গ্যাস্ট্রোএন্টারোলজিস্ট অধ্যাপক ডা.এম এ রব, গাইনি বিশেষজ্ঞ ডা. দিলরুবা আক্তার ও কিডনি বিশেষজ্ঞ ডা. জহির উদ্দিন।

পরামর্শমূলক বক্তব্য রাখেন জাতীয় অন্ধকল্যাণ সংস্থার সাধারণ সম্পাদক ডা. একেএম আব্দুস সেলিম , এড.আব্দুল মমিন ফেরদৌস, এড. গোলাম ফারুক, প্রিন্সিপাল সৈয়দ আব্দুল কাইয়ূম, প্রিন্সিপাল নজরুল ইসলাম, প্রিন্সিপাল মোহাম্মদ আলী মানিক, সিপিবি’র সাবেক প্রেসিডিয়াম মেম্বার আব্দুল্লাহ আল ক্কাফি রতন ও উপাধ্যক্ষ মিজানুর রহমান। সায়েন্টিফিক পর্বে মডারেটর ছিলেন ডা. নজরুল ইসলাম শাহীন।অনুষ্ঠানে ধন্যবাদ জ্ঞাপন করেন স্কয়ার ফার্মাসিউটিক্যালস লি. এর আর এস এম মোঃ আশিকুর রহমান।

এতে বুড়িচং,ব্রাহ্মনপাড়া,কসবা,দেবিদ্বার ও পার্শ্ববর্তী এলাকার বিভিন্ন শ্রেণি পেশার মানুষ অংশগ্রহন করেন এবং সবার উপস্থিতিতে অনুষ্ঠানটি গোমতী উত্তর জনপদের মানুষের মিলনমেলায় রূপ লাভ করে। এসময় উপস্থিত ছিলেন, সাংবাদিক মোতাহের হোসেন মাহবুব, শাহজাদা এমরান, সৈয়দ আহমদ লাভলু,গাজী জাহাঙ্গীর আলম জাবির, মোসলেহ উদ্দিন,শ্যামল বড়ুয়া ববি, শিক্ষক নাসিমা বিশ্বাস, আজাদ সরকার লিটন,শিপন হোসেন মানব,শ্যামল মজুমদার সহ আরো অনেকে।

অনুষ্ঠানে কুমিল্লা ডায়াবেটিক সমিতির প্রতিষ্ঠাতা ও একুশে পদক প্রাপ্ত ডা. যোবায়দা হান্নানের ১২ তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে বিশেষ দোয়া ও মোনাজাত করা হয়। দোয়া ও মোনাজাত পরিচালনা করেন, ডা. জসীম উদ্দীন খন্দকার।