Home জাতীয় বিদেশে বসে দেশবিরোধী প্রচারণা: তাৎক্ষণিক ব্যবস্থা নিতে নির্দেশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের

বিদেশে বসে দেশবিরোধী প্রচারণা: তাৎক্ষণিক ব্যবস্থা নিতে নির্দেশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের

বিদেশে বসে দেশের বিরুদ্ধে কেউ মিথ্যা ও বানোয়াট তথ্য প্রচার করলে তাদের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বাংলাদেশি মিশন প্রধানদের নির্দেশ দিয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয়। এক্ষেত্রে ঢাকার সিদ্ধান্তের দিকে তাকিয়ে না থাকতে বলা হয়েছে।

[better-ads]

বিদেশে অবস্থিত বাংলাদেশ মিশন প্রধানদের সঙ্গে এক ভার্চুয়াল বৈঠকে এমন নির্দেশনা দেয় পররাষ্ট্র মন্ত্রণালয়। বছরের প্রথম দিন রবিবার ওই বৈঠক হয়।

সোমবার পররাষ্ট্র মন্ত্রণালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এ তথ্য জানান পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।

ওই বৈঠকে রাষ্ট্রদূত/হাইকমিশনারদের কী বার্তা দেওয়া হয়েছে সে বিষয়ে সাংবাদিকরা জানতে চাইলে পররাষ্ট্রমন্ত্রী বলেন, আমরা বলেছি—কেউ যদি মিথ্যা ও বানোয়াট তথ্য দেয়, আপনারা (দূতরা) চুপ করে ঢাকার সিদ্ধান্তের দিকে তাকিয়ে থাকবেন না। আপনি একজন দায়িত্বশীল মানুষ। সরকার আপনাকে সর্বোচ্চ কাজ দিয়েছে। আপনি আপনার দেশকে রিপ্রেজেন্ট করছেন। কেউ যদি মিথ্যা বলে, আপনি (দূত) উত্তর দেবেন। একেবারে স্বতঃস্ফূর্তভাবে। মন্ত্রণালয়ের হুকুমের জন্য বসে থাকবেন না। আমরা নব যুগ-যুগান্তে প্রবেশ করেছি। আমরা বিশ্বাস করি আপনারা প্রত্যেকেই দায়িত্বশীল লোক। আপনারা (দূতরা) সেই অনুযায়ী কাজ করবেন, যেটা আপনারা ভালো মনে করেন।

 

দূতদের ভাষ্য কী ছিল জানতে চাইলে পররাষ্ট্রমন্ত্রী বলেন, তাদের বিভিন্নজন বিভিন্নভাবে বলেছেন, এতদিন ধরে তারা (দূতরা) এই প্র্যাকটিস করে এসেছেন (হুকুম দিলে রেসপন্স করা)।

মন্ত্রী বলেন, আমরা বলেছি, এখন থেকে আপনারা রেসপন্স করবেন এবং আমাদের জানাবেন। কেউ কেউ (দূতরা) খারাপ কিছু হলে তারা আমাদের জানাতে চান না, তারা লজ্জা পান। লজ্জার কোনো কারণ নেই। আমাদের সব মিশন মিলেই পররাষ্ট্র মন্ত্রণালয়। আমরা সবাই মিলে টিমওয়ার্ক। ঘটনা জানাতে হবে, ভালো হোক খারাপ হোক।

 

এএনবি২৪ ডট নেট

সর্বশেষ খবর

এনবি ২৪ একটি বহুল পঠিত অনলাইন বাংলা সংবাদপত্র।

© ২০২৩ সর্বস্বত্ব সংরক্ষিত – এনবি ২৪

কোডিং এবং ডেভেলপমেন্ট – গ্রোউজ আইটি