Free YouTube Subscribers
anb24.net
সত্যের সন্ধানে আমরা বিশ্ব জুড়ে

বার্ধক্যজনিত কারণে আফ্রিকায় সবচেয়ে বড় দাঁতের হাতি মারা গেছে

প্রবাস ডেস্ক

0 70

Get real time updates directly on you device, subscribe now.

আফ্রিকার সবচেয়ে বড় দাঁতের নারী হাতি বার্ধক্যজনিত কারণে মারা গেছে বলে জানিয়েছে কেনিয়া ওয়াইল্ডলাইফ সার্ভিস (কেডব্লিউএস)।
মঙ্গলবার (১ নভেম্বর) টুইটারে ‘দিদা’ নামের হাতিটির ছবি দিয়ে তার মৃত্যুর খবর প্রকাশ করা হয়।

 

সবচেয়ে বড় দাঁতের হাতি এবং সবচেয়ে ভারি দাঁতের এই হাতিটি। পর্যটকদের কাছে ‘সাভোর রানী’ হিসেবে জনপ্রিয় এই হাতিটি কেনিয়ার দক্ষিণ-পূর্বে বিস্তৃত সাভো ইস্ট ন্যাশনাল পার্কে বাস করত। সে তার দীর্ঘ দাঁতের জন্য বিখ্যাত ছিল। ৬০ থেকে ৬৫ বছর বয়সে বার্ধক্যজনিত (প্রাকৃতিক) কারণে মারা যায় সে। বন্য অঞ্চলে একটি হাতি সাধারণত এ বয়সেই মারা যায়।

দিদা ছিলেন পার্কের সবচেয়ে বিখ্যাত বৃহৎ তাসকারদের একজন। মাটিতে প্রসারিত হাতির দাঁত দিয়ে সজ্জিত, তিনি বেশ দর্শনীয় ছিলেন। আফ্রিকান হাতি প্রজাতির কোনো সদস্যের মধ্যে এত বড় Tusks প্রায়শই পাওয়া যায় না। তবে এগুলো বিশেষ করে মহিলাদের ক্ষেত্রে দেখা যায়।

কেডব্লিউএস জানায়, সাভোর আইকনিক একটি প্রাণী ছিল দিদা। সে ছিল বহু দশকের জ্ঞানের একটি বিশাল ভাণ্ডার। তাকে নিয়ে অনেক তথ্যচিত্রও নির্মাণ করা হয়েছে। সে বহু চ্যালেঞ্জের মুখে তার দলকে আগলে রেখেছে। প্রসঙ্গত, মহিলা হাতিরা সবসময় দলবদ্ধ হয়ে বাস করতে ভালোবাসে। তাদের পাশে থাকে অল্প বয়সী হাতি।

এদিকে সাভো ট্রাস্ট নামে একটি সংরক্ষণবাদী গ্রুপ ফেসবুকে দিদার প্রশংসা করে লিখেছে- ‘হাতিদের ভবিষ্যত প্রজন্ম তাকে মনে রাখবে। দিদার কাছ থেকে তারা যে শিক্ষা পেয়েছিল তা আজীবন তাদের মনে থাকবে- একটি হাতি কখনই ভুলে যায় না।
বার্তাপ্রেরক: মো. শরীফ উদ্দিন, দক্ষিণ আফ্রিকা থেকে

 

Get real time updates directly on you device, subscribe now.

Leave A Reply

Your email address will not be published.