বাংলাদেশের-শ্রম নিষেধাজ্ঞা কবে উঠবে তা‘অনিশ্চিত

বাংলাদেশের-শ্রম নিষেধাজ্ঞা কবে উঠবে তা‘অনিশ্চিত মালদ্বীপের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের বরাত দিয়ে স্থানীয় গণমাধ্যম জানিয়েছেব সোমবার ২৭ মে পর্যন্ত মন্ত্রণালয় বলতে পারেনি যে বাংলাদেশ থেকে অদক্ষ শ্রমিক নিয়োগের উপর নিষেধাজ্ঞা কখন কবে প্রত্যাহার করা হবে তা‘অনিশ্চিত। কারণ শ্রমিকদের আনার জন্য জাল নথি ব্যবহার করা হয়েছে এমন একাধিক কোম্পানির জালনথির বিষয়ে তদন্ত চলেছে।

স্বরাষ্ট্র মন্ত্রণালয় গত সপ্তাহে নিষেধাজ্ঞা পুনরায় আরোপের বিষয়টি নিশ্চিত করেছে।

২১ মে মন্ত্রণালয়ের মুখপাত্র ফাতিমাথ রিফাথ স্থানীয় গণমাধ্যমকে বলেন, মালদ্বীপের কিছু কোম্পানি  জাল কাগজপত্র দাখিল করে শ্রমিক নিয়োগ করেছে তাই গত এক মাস আগে বাংলাদেশ থেকে অদক্ষ শ্রমিক নিয়োগ বন্ধ করা হয়েছিল।তিনি বলেন, বিষয়টি নিয়ে তদন্ত শুরু হয়েছে।

দ্বীপদেশটিতে অবৈধ অভিবাসীদের সমস্যা দীর্ঘদিন ধরে চলমান। সমস্যা সমাধানের প্রচেষ্টার অংশ হিসেবে স্বরাষ্ট্র মন্ত্রণালয় সম্প্রতি ‘কুরাঙ্গি’ নামে একটি বিশেষ অভিযান শুরু করেছে।এই প্রচেষ্টার অংশ হিসাবে ৭০০ জনেরও বেশি অভিবাসীর বায়োমেট্রিক্স সংগ্রহ করা হয়েছে।

উল্লেখ মালদ্বীপ ২০১৯ সালের সেপ্টেম্বরে বাংলাদেশ থেকে অদক্ষ শ্রমিক নিয়োগের উপর নিষেধাজ্ঞা আরোপ করেছিল, মালদ্বীপের সাবেক প্রেসিডেন্ট  ইব্রাহিম মোহাম্মদ সলিহ প্রশাসনের সময়, গতবছর নতুন প্রেসিডেন্ট  ডাক্তার মোহাম্মদ মুইজ্জুর প্রশাসন গত বছরের ডিসেম্বরে  আগের সরকারের নিষেধাজ্ঞা তুলে নেয়।

ডিসেম্বরে এক প্রেস কনফারেন্সে স্বরাষ্ট্রমন্ত্রী আলী ইহুসান বলেছিলেন যে বাংলাদেশি শ্রমিকদের জন্য ১৩৯২২০ ওয়ার্ক পারমিট আগে থেকেই রয়েছে, তাদের মধ্যে ওয়ার্ক পারমিট ফি নিয়মিতভাবে দিয়ে বৈধ আছে মাত্র ৩৯০০৪ জন।

একটি স্থানীয় গণমাধ্যম রিপোর্টে দেখা যায় গত বছর ডিসেম্বর পর্যন্ত, মালদ্বীপে বাংলাদেশ থেকে ৯০৬৪২ জন শ্রমিক মালদ্বীপে আগে থেকেই রয়েছে , মালদ্বীপের কর্মসংস্থান আইন অনুযায়ী একটি দেশ থেকে নির্ধারিত কোটা ১ লাখের এর চেয়ে কম।