Free YouTube Subscribers
anb24.net
সত্যের সন্ধানে আমরা বিশ্ব জুড়ে

‘তেলের দাম বাড়ায় আমাদের কোমর ভেঙে যাচ্ছে’, যুক্তরাষ্ট্রকে বার্তা ভারতের-সূত্র: টাইমস নাউ

0 51

Get real time updates directly on you device, subscribe now.

লাগাতার তেলের দাম বাড়তে থাকায় ভারতের কোমর ভেঙে যাচ্ছে, মার্কিন পররাষ্ট্রসচিব অ্যান্থনি ব্লিঙ্কেনের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকে জানালেন ভারতের পররাস্ট্রমন্ত্রী এস জয়শংকর।

বিশ্বের বাজারে যেভাবে তেলের দাম বাড়ছে, তার ফলে ভারতের মতো আর্থিকভাবে পিছিয়ে পড়া দেশগুলির সমস্যা বেড়ে যাচ্ছে। আমেরিকায় বেশ কয়েকজন মন্ত্রীর সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করবেন জয়শংকর। মঙ্গলবার ব্লিঙ্কেনের সঙ্গে বৈঠক করে আমেরিকা সফরের সূচনা করলেন তিনি।

 

 

 

বৈঠকে জয়শংকর বলেছেন, ‘তেলের দাম বাড়া নিয়ে আমরা যথেষ্ট চিন্তিত। লাগাতার তেলের দাম বাড়ছে বলে আমাদের কোমর ভেঙে যাচ্ছে। এটা খুবই দুশ্চিন্তার বিষয়।’ প্রসঙ্গত, বারবার তেলের দাম নিয়ে সরব হয়েছেন জয়শংকর। তিনি বলেছেন, পররাষ্ট্রশমন্ত্রী হিসেবে তার কর্তব্য দেশের মানুষের আর্থিক পরিস্থিতির কথা মনে রেখে সিদ্ধান্ত নেওয়া।

 

 

 

 

ব্লিঙ্কেনের সঙ্গে বৈঠকে সেই বিষয়টি আবারও উত্থাপন করেছেন জয়শংকর। তিনি বলেন, ভারতের মানুষের মাথাপিছু যা আয়, তার তুলনায় আন্তর্জাতিক বাজারে তেলের দাম অনেক বেশি। তাই কম দামে যদি রুশ তেল পাওয়া যায়, নির্দ্বিধায় তা আমদানি করবে ভারত।

 

আরও পড়ুনঃপবিত্র মদিনা অঞ্চলে- স্বর্ণের খনির সন্ধান মিলছে।anb24.net

 

রাশিয়া থেকে কম দামে তেল পাওয়া গেলেও যেন সেই তেল কেউ না কেনে, সেরকম বিকল্প ব্যবস্থা তৈরি করতে চেষ্টা করছে আমেরিকা। কিন্তু সেক্ষেত্রে জি-৭-সহ রুশ বিরোধী দেশগুলি থেকেও আপত্তি উঠছে। কমদামে রুশ তেল কেনা নিয়ে ভারতকেও বেশ কয়েকবার তোপ দেগেছে আমেরিকা। এখনও জো বাইডেন প্রশাসন চাইছে, রুশ তেল কেনা থেকে সরে আসুক ভারত।

অন্যদিকে, পাকিস্তানকে এফ-১৬ বিমান রক্ষণাবেক্ষণ করতে সামরিক অনুদান দিয়েছে আমেরিকা। এমন পদক্ষেপে যথেষ্ট ক্ষুব্ধ হয়েছে ভারত। রাশিয়া থেকে তেল আমদানি করার কারণে ভারতকে চাপে রাখতেই পাকিস্তানকে সামরিক ভাবে শক্তিশালী করে তুলতে চাইছে আমেরিকা, এমনটাও মনে করছেন বিষেশজ্ঞরা। সূত্র: টাইমস নাউ।

 

 

 

 

এএনবি২৪ ডট নেট’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Get real time updates directly on you device, subscribe now.

Leave A Reply

Your email address will not be published.