গুলিস্তানে বিস্ফোরণ হওয়াভবনে উদ্ধার অভিযান আপাতত স্থগিত

রাজধানীর গুলিস্তানের সিদ্দিক বাজারের বিস্ফোরণ হওয়া ক্যাফে কুইন নামে ভবনটিতে উদ্ধার কাজ আপাতত স্থগিত করেছে ফায়ার সার্ভিস।

বুধবার সকালে সেনাবাহিনীর সদস্যরা এসে ভবনটি স্টেবল করলে পুনরায় উদ্ধার অভিযান শুরু করা হবে।

মঙ্গলবার রাতে এ তথ্য নিশ্চিত করেছেন ফায়ার সার্ভিসের ঢাকা বিভাগীয় উপ-পরিচালক দিনমনি শর্মা। তিনি বলেন, আমরা পরীক্ষা-নিরীক্ষা করে দেখেছি বিস্ফোরণের ফলে ভবনটির বেজমেন্ট মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। ফলে ভবনটি ঝুঁকিপূর্ণ অবস্থায় রয়েছে ও যেকোনো সময় ধসে পড়তে পারে। এ অবস্থায় ভবনটিতে উদ্ধার অভিযান চালানো খুবই ঝুঁকিপূর্ণ। কোনো কারণে যদি ভবনটি ধসে পড়ে তাহলে উদ্ধারকারীরা ব্যাপকভাবে হতাহত পারেন।

তিনি বলেন, এসব বিবেচনায় রেখে আজ রাত এগারোটা থেকে ভবনটিতে উদ্ধার অভিযান সাময়িকভাবে স্থগিত করা হয়েছে। সকালে সেনাবাহিনীর লোকজন এসে ভবনটিকে সাময়িকভাবে স্টেবল করবে। ভবনটি স্টেবল হওয়ার পর আমরা আবার পুনরায় উদ্ধার অভিযান শুরু করব। তখন আমরা ভবনটির বেজমেন্টে অভিযান পরিচালনা করব।

তিনি আরও বলেন, ঘটনাস্থলে এখনো আমাদের লোকবল রয়েছে। আমাদের ৩০ সদস্য বিশিষ্ট একটি দল ভবনটির সামনে আজ সারারাত থাকবে। তারা প্রয়োজনে যেকোনো ধরনের ব্যবস্থা গ্রহণ করবে।

ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে এখন পর্যন্ত নিহত ১৭ জনের মরদেহ পাওয়া গেছে। মঙ্গলবার ৭ মার্চ রাতে ঢামেক হাসপাতালের পুলিশ ফাঁড়ির ইনচার্জ পরিদর্শক বাচ্চু মিয়া বিষয়টি চ্যানেল আই অনলাইনকে নিশ্চিত করে বলেন: বিস্ফোরণে আহত অর্ধশতাধিক ব্যক্তি ঢাকা মেডিক্যাল কলেজ (ঢামেক) হাসপাতালে চিকিৎসাধীন। তাদের মধ্যে বেশ কয়েকজনের অবস্থা আশঙ্কাজনক।

মঙ্গলবার বিকেল ৪টা ৫০ মিনিটের দিকে গুলিস্তানের সিদ্দিকবাজারে ‘ক্যাফে কুইন’ নামে সাততলা ভবনের নিচতলায় বিকট শব্দে বিস্ফোরণ ঘটে। এসময় পাশাপাশি থাকা দুটি ভবন ব্যাপক ক্ষতিগ্রস্ত হয়।