এএনবি২৪ ডট নেট/ASIAN NEWS BROADCAST

আরব আমিরাতে প্রথম হিন্দু মন্দির । anb24.net

0 37

সংযুক্ত আরব আমিরাত ক্রমেই হয়ে উঠছে বিশ্ববাণিজ্যের প্রাণকেন্দ্র। মধ্যপ্রাচ্যের অন্যান্য দেশের চাইতে একটু আলাদা আরব আমিরাত। বিশেষ করে বাণিজ্য নিয়ে দেশটির উদার দৃষ্টিভঙ্গি বিশ্বদরবারে আলাদা করে পরিচিতি দিয়েছে। আবার পর্যটন কেন্দ্র হিসাবে দেশটির চাহিদা বাড়ছে প্রতিদিনই। সেই সঙ্গে বিনোদনেরও অন্যতম তীর্থস্থান মধ্যপ্রাচ্যের এ দেশ।

 

আমিরাতের সঙ্গে ভারতের রয়েছে গভীর বাণিজ্য সম্পর্ক। তাই ভারতের সঙ্গে সব সময়েই উষ্ণ বন্ধুত্বের সম্পর্ক বজায় রেখে চলে আমিরাত। বন্ধুত্বের এই সম্পর্ককে অন্য উচ্চতায় নিতে আবুধাবিতে নির্মাণ হচ্ছে দেশটির প্রথম হিন্দু মন্দির। আনুষ্ঠানিকভাবে উদ্বোধন না হলেও, আংশিকভাবে চালু হয়ে গেছে মন্দিরটি।

আসছে অক্টোবরে জমকালো উদ্বোধন করার কথা রয়েছে। ভারতের পররাষ্ট্রমন্ত্রী এরইমধ্যে দেখে এসেছেন আবুধাবির মন্দিরটি। এটি তৈরিতে ব্যবহার করা হচ্ছে না কোনও লোহা। বেলেপাথর দিয়ে নির্মিত হচ্ছে আবুধাবির এই মন্দিরটি। মন্দিরটি তৈরিতে লেগেছে প্রায় ২২৫০ টন পাথর। ভিডিও কনফারেন্সের মাধ্যমে মন্দিরটির নির্মাণ কাজের উদ্বোধন করেছিলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

সুবিশাল এই মন্দিরে রয়েছে ১৬ দেবতার মূর্তি। ৯ দিনের বিশেষ পূজাপাঠের মাধ্যমে প্রাণপ্রতিষ্ঠা করা হয়েছে মূর্তিগুলোর। আগস্টের শেষদিকে

আরব আমিরাতে প্রথম হিন্দু মন্দির । ছবি : সংগৃহীত

প্রতিষ্ঠা করা হয়েছে শিখদের ধর্মগ্রন্থ- গ্রন্থসাহেব।

আবুধাবির জেবেল আলি গ্রামে তৈরি হয়েছে এই মন্দির। তবে শুধু এই হিন্দু মন্দির নয়, এর আগেও জেবেল গ্রামে তৈরি হয়েছে বহু গির্জা। বর্তমানে প্রায় ১৪ জন পুরোহিত যুক্ত আছেন ওই মন্দিরের সঙ্গে। সকাল ৭টা থেকে সাড়ে ১১টা পর্যন্ত চলছে মন্দিরের কার্যক্রম।

সূত্র: ইন্টারনেট

Leave A Reply

Your email address will not be published.